এক নব্য নাৎসির পোশাকে লেখা ‘অ্যাডলফ সবার চাইতে ভালো’। ছবি: সংগৃহীত

জার্মানিতে সমবেত নব্য নাৎসিরা, নিরাপত্তা জোরদার

হিটলারের জন্মদিন ছিল ২০ এপ্রিল। অস্ট্রিজ শহরের ‘শিল্ড উন্ড শোয়ার্ট’ (শিল্ড অ্যান্ড সোর্ড) মিউজিক ফেস্টিভ্যালও ২০-২১ এপ্রিল আয়োজন করা হয়।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৮, ১৭:০৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:৪৮


এক নব্য নাৎসির পোশাকে লেখা ‘অ্যাডলফ সবার চাইতে ভালো’। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পূর্ব জার্মানির ছোট্ট শহর অস্ট্রিজে জার্মান নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের জন্মদিন উপলক্ষে একটি মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। এতে শত শত নব্য নাৎসি সমবেত হয়েছেন, এমন আশঙ্কায় নাৎসি বিরোধীরাও সেখানে জমায়েত হয়েছেন। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

২০ এপ্রিল, শুক্রবার সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হিটলারের জন্মদিন ছিল ২০ এপ্রিল। অস্ট্রিজ শহরের ‘শিল্ড উন্ড শোয়ার্ট’ (শিল্ড অ্যান্ড সোর্ড) মিউজিক ফেস্টিভ্যালও ২০-২১ এপ্রিল আয়োজন করা হয়। দুই দিনব্যাপী এই আয়োজনে জার্মানি, চেক রিপাবলিক এবং পোল্যান্ডের হাজারখানেক নব্য নাৎসির আগমন ঘটার আশঙ্কা। শুক্রবার ওই আয়োজনে আসা নব্য নাৎসিদের বেশির ভাগই পুরুষ। তাদের পোশাকে ‘সাদা আমার প্রিয় রঙ’ এবং ‘অ্যাডলফ সবার চেয়ে ভালো’- এ ধরনের স্লোগান দেখা গেছে।

ওই মিউজিক ফেস্টিভালে অ্যালকোহল, কাঁচের বোতল, পতাকাদণ্ড এবং কয়েক ধরনের কুকুর নিয়ে আসা নিষিদ্ধ করা হয়েছে। আয়োজকরা দাবি করেছেন, এই মিউজিক ফেস্টিভ্যাল একটি রাজনৈতিক অনুষ্ঠান। ফলে তারা সরকারি নিরাপত্তা পাচ্ছেন।

এই মিউজিক ফেস্টিভ্যালের আয়োজক হলেন থরস্টেন হাইস। তিনি জার্মানির এনপিডি রাজনৈতিক দলের সদস্য। দলটি ইহুদী-বিরোধী এবং বর্ণবিদ্বেষী।

অ্যান্টি-ফ্যাসিস্ট তথা নাৎসি বিরোধী কর্মীরা ধারণা করছেন, সমগ্র ইউরোপ থেকে নব্য নাৎসিরা এই আয়োজনে অংশ নিয়েছে। এর প্রতিবাদ করতে তারাও ওই এলাকায় একত্রিত হন। ওই শহরে এক ‘পিস ফেস্টিভ্যাল’ আয়োজিত হচ্ছে নব্য নাৎসিদের বিরোধিতা করে। এই দুই দলের মাঝে সংঘর্ষের আশঙ্কায় মাত্র আড়াই হাজার বাসিন্দার অস্ট্রিজ শহরে এক হাজারেরও বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রিয় সংবাদ/শান্ত 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বিএনপি নেতাদের কে কোথায় ঈদ করবেন
মোক্তাদির হোসেন প্রান্তিক ২১ আগস্ট ২০১৮
কে কোথায় ঈদ করছেন ২০ দলীয় জোটের নেতারা
মোক্তাদির হোসেন প্রান্তিক ২১ আগস্ট ২০১৮
এবারও কারাগারেই কাটছে খালেদা জিয়ার ঈদ
মোক্তাদির হোসেন প্রান্তিক ২১ আগস্ট ২০১৮
দীর্ঘ যানজটের ফাঁদে ঘরমুখো মানুষ
হাসান আদিল ২১ আগস্ট ২০১৮
স্পন্সরড কনটেন্ট