(প্রিয়.কমগুগল তাদের বার্ষিক ডেভলপার সম্মেলনে নতুন একটি অ্যাপ আনার ঘোষণা দিয়েছে, যেটি মাুনষের চাইতেও বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন হবে বলে দাবি করেছে এ ইন্টারনেট জায়ান্ট প্রতিষ্ঠানটি। নতুন এ অ্যাপটির নাম হচ্ছে গুগল লেন্স।

 
এ বছর গুগলের বার্ষিক ডেভলপার সম্মেলনের শুরুর দিন অর্থাৎ ১৭ মে এ ঘোষণা দেন প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই। এ সম্মেলনটি গুগল আইও নামেও পরিচিত।  এ সম্মেলনে গুগল তাদের সেবাগুলোর আসন্ন আপডেট ও নতুন নতুন উদ্ধাবনের কথা জানায়।  
 
অ্যাপটি এখনো গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হয়নি। তবে সুন্দর পিচাই জানিয়েছেন, অ্যাপটি গুগল ফটোস ও গুগল অ্যাসিস্ট্যান্সে সংযুক্ত থাকবে। 
 
অ্যাপটির মাধ্যমে কেউ তার আশেপাশের কোনো বস্তুর উপর ক্যামেরা ধরলে স্ক্রীনে বস্তুটি সম্পর্কে বিস্তারিত তথ্য ভেসে উঠবে। কোনো ব্যানার, বিলবোর্ড, রেস্টুরেন্টের সাইনবোর্ডের উপর ক্যামেরা ধরলে সাথে সাথেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফোন নম্বর, লোকেশনসহ বিস্তারিত তথ্য পেয়ে যাবেন গ্রাহক। 
 
সম্মেলনে গুগল লেন্সের একটি পরীক্ষামূলক কার্যক্রমের ভিডিও দেখানো হয়। ওই ভিডিওতে দেখা যায়, গুগল লেন্স একটি ফুলের উপর ধরা হলে সাথে সাথে স্ক্রীনে সেই ফুলের নাম, প্রজাতিসহ বিস্তারিত তথ্য চলে আসছে। এমনকি ওয়াইফাই পাসওয়োর্ড সম্বলিত কোনো বারকোডে  ক্যামেরা ধরলে সেটি পাসওয়ার্ড বুঝতে পারবে ও ফোনটি স্বয়ংক্রিয়ভাবে ওয়োফাই সংযুক্ত হয়ে যাবে। 
 
গুগল লেন্স কীভাবে কাজ করবে, তা দেখে নিতে পারেন ভিডিওতে। 
 
এছাড়া জিপিএসের মাধ্যমে গ্রহকের অবস্থান চিহ্নিত করে অশেপাশের রেস্টুরেস্ট, শপিং মল ও প্রয়োজনীয় তথ্য দিতে পারবে গুগল লেন্স। 
 
কবে নাগান গুগল লেন্স গ্রহকরা ব্যাবহার করতে পারবে সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য না জানলেও সাধারণও এ সম্মেলনে উপস্থাপিত গুগলের কোনো পণ্য পরবর্তী ছয় মাস বা এক বছরের মধ্যে গাহকরা ব্যবহার করতে পারেন। 
 
প্রিয় সংবাদ/মিজান