(প্রিয়.কম) বাংলাদেশের নোবেল বিজয়ী গ্রামীণ ব্যাংক অষ্ট্রেলিয়ায় কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশের বাইরে কম্বোডিয়া, ফিলিপিন্স ও যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালাচ্ছে অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূসের প্রতিষ্ঠিত এই ব্যাংকটি।

গ্রামীণ অষ্ট্রেলিয়ার কর্মকর্তারা এই মুহূর্তে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন শহরে অবস্থান করছেন, যেখানে গ্রামীণ অষ্ট্রেলিয়ার প্রথম শাখাটি খোলা হবে বলে ধারণা করা হচ্ছে। 

গ্রামীণ ব্যাংকের পরিচালক ও গ্রামীণ অষ্ট্রেলিয়ার বোর্ড অব ডিরেক্টর মাসুদ ইসা বলেন, কোনো ধরনের জামানত ছাড়াই গ্রামীণ ব্যাংক তার গ্রাহকদের ক্ষুদ্রঋণ দিচ্ছে। ১৯৮৩ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ ব্যাংক ৮৮ লাখ গ্রাহককে ২৬০ কোটি ডলারের মতো ঋণ দিয়েছে, যাদের ৯৭ শতাংশই নারী। 

গ্রামীণ অষ্ট্রেলিয়া

(বাম থেকে ডানে) বেন্ডিগো কমিউনিটি ব্যাংকের এডি ডারকান, গ্রামীণ অষ্ট্রেলিয়ার সিইও ডানকান পাওয়ার, বেন্ডিগো কমিউনিটি ব্যাংকের কারিন টমস এবং গ্রামীণ অষ্ট্রেলিয়ার বোর্ড অব ডিরেক্টর মাসুদ ইসা। ছবি:এবিসি

গ্রামীণ অষ্ট্রেলিয়ার নির্বাহী পরিচালক ডানকান পাওয়ার বলেন, গ্রামীণ ব্যাংক অষ্ট্রেলিয়ায় তাদের কার্যক্রম শুরু করার জন্য উপযুক্ত এলাকার খোঁজ করছে। গ্রাফটনে আশা করি প্রথম শাখাটি শুরু করা যাবে। 

স্থানীয় বেন্ডিগো ব্যাংকের পক্ষ থেকে এ সপ্তাহে ডানকান পাওয়ার ও মাসুদ ইসাকে গ্রাফটনে আমন্ত্রণ জানানো হয়েছিল এবং তারা সেখানে স্থানীয়দের সাথে এক মতবিনিময় সভাও করেছেন। 

ডানকান পাওয়ার বলেন, যেসব মানুষ অসুবিধার মধ্যে আছেন, অমরা তাদের ক্ষুদ্র ঋণের মাধ্যমে সহায়তা দিতে পারি। আমরা আশা করছি অামাদের এ মডেল তাদের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে।

সূত্র: এবিসি

প্রিয় বিজনেস/রিমন