গোলাম সোহরাব দোদুল, সাগর জাহান, ওমর সানি, মৌসুমী হামিদ, মেহজাবীন ও শ্রাবন্তী। ছবি: প্রিয়.কম ও সংগৃহীত।

হ্যাকারদের টার্গেট নির্মাতা ও তারকা!

আমরা বাংলাদেশ পুলিশের সাইবার টিমকে অনুরোধ করব যেন আমাদেরকে একটু সাহায্য করেন সঠিক সময়ে।

কুদরত উল্লাহ
সহ-সম্পাদক, বিনোদন
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:১৬


গোলাম সোহরাব দোদুল, সাগর জাহান, ওমর সানি, মৌসুমী হামিদ, মেহজাবীন ও শ্রাবন্তী। ছবি: প্রিয়.কম ও সংগৃহীত।

(প্রিয়.কম) যতই দিন যাচ্ছে ততই যেন আমরা অনলাইন মুখি হয়ে যাচ্ছি। আর এটা যারা স্বীকার করছেন না তারা আসলেই বোকার স্বর্গেই বসবাস করছেন। বাংলাদেশ এখন আর আগের মতো পিছিয়ে নেই। একটা সময় কম্পিউটার আসে দেশে তারপর অনলাইন। কিন্তু তখনও বিষয়টি এতো দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়েনি। কিন্তু গত পাঁচ বছরের তুলনায় বাংলাদেশ এখন টেকনোলজির দিক দিয়ে এগিয়েছে অনেকটা। এর গতি বাড়িয়ে দিতেই বর্তমানে থ্রিজি টেকনোলজি চলছে। আর খুব শিগগিরই আসছে ফোরজি। মানুষের হাতে হাতে এখন একটি স্মার্ট ফোন রয়েছে। ধীরে ধীরে মানুষ ঝুকে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। 

কিন্তু সব কিছুরই ইতিবাচক ও নেতিবাচক প্রভাব রয়েছে। সেই ভাবেই ফেসবুককে একদল ব্যবহার করছেন ইতিবাচক হিসেবে আর আরেক দল নেতিবাচক হিসেবে। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে হ্যাকাররা নেতিবাচক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন প্রতিনিয়ত। সম্প্রতি বাংলাদেশের নির্মাতা ও তারকারা হ্যাকারদের টার্গেট হয়েছেন। প্রায় কাছাকাছি সময়ে বাংলাদেশের বেশ কজন তারকা ও নির্মাতার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে। তারা হলেন জনপ্রিয় নির্মাতা গোলাম সোহরাব দোদুল, সাগর জাহান, অভিনেতা ওমর সানি, অভিনেত্রী মৌসুমী হামিদ, মেহজাবিন চৌধুরী ও এক সময়কার জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী। প্রিয়.কম এর পাঠকের জন্য প্রকাশ হলো তাদের হ্যাক হয়ে যাওয়া ফেসবুক অ্যাকাউন্ট তারপর ফেরত পাওয়ার অভিজ্ঞতা।


নির্মাতা গোলাম সোহরাব দোদুল: দেশের জনপ্রিয় প্রথম সারির যে কজন নির্মাতা আছেন দেশে তার মধ্যে গোলাম সোহরাব দোদুলের নামটি চলে আসে অনায়াসে। প্রথমে অভিনয় করে শিশুশিল্পী হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কিন্তু না পরে আর অভিনেতা হয়ে ওঠেনি। হয়েছেন নির্মাতা। নির্মাণের যাদু দিয়ে ইতোমধ্যেই পৌঁছে গিয়েছেন দর্শকের হৃদয়ে।

সম্প্রতি তিনি পড়েছিলেন বিপাকে। কারণ সামাজিক যোগাযাগ মাধ্যমের এই যুগে তার নিজস্ব ফেসবুক আইডিটি হ্যাকারদের দখলে চলে গিয়েছিল।

প্রিয়.কম থেকে নির্মাতা দোদুলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘গত শনিবার রাত থেকেই আইডিটি হ্যাক করা হয়েছে বলে ধারণা করছি। কারণ সে রাত থেকেই আর ফেসবুকে প্রবেশ করতে পারছি না। আর এটা নিয়ে বেশ চিন্তিত আমি, কারণ আমার আইডি থেকে যেকোন সেলিব্রেটির সঙ্গে যদি কথা বলে বা কারও সঙ্গে প্রতারণা করে তাহলে বদনাম আমারই হবে। তাই আমি আমার পরিচিত সকলকে অনুরোধ করব। যাতে করে আমার ফেসবুক আইডি থেকে যে কোন ধরনের মেসেজ বা ছবি যদি প্রকাশ করা হয় বা কেউ যদি চ্যাটিং এ কথা বলতে চায় তাহলে কেউ যেন কথার উত্তর না দেয়। একাউন্ট রিকোভারির কাজ চলছে। কিন্তু আমি সরকারের উদ্দেশ্যে বলতে চাই। আমরা যারা মিডিয়াতে কাজ করি তারা যেন সব দিক দিয়ে একটু ভালো থাকতে পারি সেই চেষ্টাটা করুণ। নয়তো আমাদের পেছনে শত্রু লেগেই থাকে। যে বা যারা হ্যাক করে তাদেরকে খুঁজে বের করে দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা করুন।’ তবে শেষমেষ ফিরে পেয়েছেন তার ফেসবুক অ্যাকাউন্টটি।

ছবি: সংগৃহীত।

নির্মাতা সাগর জাহান: দেশের জনপ্রিয় প্রথম সারির যে কজন নির্মাতা আছেন দেশে তার মধ্যে সাগর জাহানের নামটি চলে আসে অনায়াসে। শুধু যে নির্মাণ তা নয়, তিনি নাট্যকারও বটে। তার রচিত ও নির্মিত নাটক পেয়েছে বেশ জনপ্রিয়তা। তার নির্মাণের যাদু দিয়ে ইতোমধ্যেই পৌঁছে গিয়েছেন দর্শকের হৃদয়ে।

প্রিয়.কম থেকে নির্মাতা সাগরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কিছুদিন ধরে আইডিটি হ্যাক করা হয়েছে বলে ধারণা করছি। কারণ আমি আর আমার আইডিটিতে প্রবেশ করতে পারছি না। আর এটা নিয়ে বেশ চিন্তিত আমি, কারণ আমার আইডি থেকে যেকোন সেলিব্রেটির সঙ্গে যদি কথা বলে বা কারও সঙ্গে প্রতারণা করে, তাহলে বদনাম আমারই হবে। তাই আমি আমার পরিচিত সকলকে অনুরোধ করব, যাতে করে আমার ফেসবুক আইডি থেকে যে কোন ধরনের মেসেজ বা ছবি যদি প্রকাশ করা হয় বা কেউ যদি চ্যাটিং এ কথা বলতে চায়, তাহলে কেউ যেন কথার উত্তর না দেয়। একাউন্ট রিকোভারির কাজ চলছে।’ তিনিও শেষমেষ হ্যাকারের সঙ্গে না পেরে নতুন একটি আইডি খুলেছেন।

ছবি: সংগৃহীত।

অভিনেতা ওমর সানি: বাংলা চলচ্চিত্রের সঙ্গে প্রায় তিন দশক ধরে যুক্ত থাকা জনপ্রিয় অভিনয়শিল্পী ওমর সানির ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ৬ আগস্ট ভোর ৪টার দিকে এ ঘটনা ঘটে। তবে বিষয়টি তিনি জানতে পারেন সকালে। সে সময় বেশ কয়েকবার ফেসবুকে তার আইডিটি লগইন করার চেষ্টা করেন তিনি। কিন্তু পারেননি। তবে কয়েকদিন পরেই তিনি তার অ্যাকাউন্টটি উদ্ধার করতে পেরেছিলেন। 

তবে ওমর সানি জানতে পেরেছেন, আইডিটি হ্যাকড করার জন্য যে সার্ভারটি ব্যবহার করা হয়েছে সেটি ইরাকের বাগদাদের। কিন্তু যারা বিষয়টি ঘটিয়েছে তারা বাংলাদেশেরই। আর এ ঘটনায় তুরাগ থানায় একটি জিডি করেছেন এ নায়ক।

ছবি: শামছুল হক রিপন।

অভিনেত্রী মৌসুমী হামিদ: লাক্স তারকা মৌসুমী হামিদের নিজস্ব ফেসবুক আইডিটি হ্যাক হয়েছিল। মৌসুমী বলেছিলেন, ফেসবুক আইডি হ্যাক হওয়ায় আমি খুব অস্বস্তিতে আছি। মিডিয়ার সবার সঙ্গে ফেসবুকের মাধ্যমে নিয়মিত যোগাযোগ হতো। কিন্তু এখন আর সেটা পারছি না। তিনি বলেন, যে বা যারা আমার আইডিটি হ্যাক করেছে এটা একেবারেই ঠিক করেনি। কারণ ফেসবুক আইডিটা মানুষের একেবারেই ব্যক্তিগত একটি জিনিস। এভাবে মানুষের ক্ষতি করতে নেই। সবার উদ্দেশে তিনি বলেন, যেহেতু ফেসবুকে আমার আইডিটি হ্যাক হয়েছে তাই এই আইডি থেকে কোনো ছবি কিংবা স্ট্যাটাস পোস্ট হলে এর দায় আমার না। এ ব্যাপারে সবাইকে সচেতন থাকার অনুরোধ জানাচ্ছি। মৌসুমী হামিদের ফেসবুক আইডিতে ফলোয়ার সংখ্যা ছিল ২ লাখ ১০ হাজারেরও বেশি। কিন্তু এরপর তিনি আবারও নতুন একটি ফেসবুক অ্যাকাউন্ট খুলেন। 

ছবি: নূর, প্রিয়.কম।

অভিনেত্রী মেহজাবিন চৌধুরী: হালের জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিনের ফেসবুক আইডিও হ্যাকড হয়েছিল। যদিও এরপর তিনি তার অ্যাকাউন্ট উদ্ধার করতে পেরেছিলেন। অাইডি ফিরে পেয়ে তিনি ফেসবুকে লিখেছিলেন, প্রিয় বন্ধু ও ভক্তরা, আমার ব্যক্তিগত ফেসবুক আইডিটি এখন ফিরে পেয়েছি। যিনি আমার ফেসবুক হ্যাক করেছেন বর্তমানে তিনি এখন জেলে। এ বিষয়ে আমাকে সাহায্য করার জন্য  আমি ঢাকা মেট্রোপলিটন পুলিশকে ধন্যবাদ জানাই। তারা সাইবার অপরাধ দমনে বেশ সচেষ্টভাবে কাজ করে যাচ্ছেন। একটি বিষয় আমি জানাতে চাই, এরপর কেউ যদি আবার আমার ফেসবুক হ্যাক করার চেষ্টা করেন তাহলে তাকেও জেলে যেতে হবে। এ বিষয়টি আমার কাছে আরো সহজ করে দেওয়ায় ভার্চুয়াল ডিজিটাল এজেন্সি দিনরাত পরিশ্রম করেছেন। তাই আমি তাদেরকেও অসংখ্য ধন্যবাদ জানাই। সবচেয়ে দুঃখের বিষয় হচ্ছে হ্যাকার আমার সব বন্ধুদের ফেসবুক থেকে ডিলেট করে দিয়েছে। তাই আমি সবাইকে অনুরোধ করছি আপনারা ফেসবুকে আমাকে একটু নক দিবেন অথবা নতুন করে বন্ধু অনুরোধটি পাঠাবেন।

ছবি: প্রিয়.কম।

ইপশিতা শবনম শ্রাবন্তী: সম্প্রতি ফেসবুক ব্যবহারকারী এস আহমেদ রাসেল নামের একজন প্রিয়.কম এর কাছে অভিযোগ করে বলেন, অভিনেত্রী শ্রাবন্তী ফেসবুকে টাকা চাচ্ছেন সবার কাছে। যিনি অভিযোগ করেছেন তার কাছেও চেয়েছেন টাকা। শ্রাবন্তী তার পরিচিত হওয়ায় মেসেজে যে বিকাশ নাম্বারটি পাঠান শ্রাবন্তী সেই নাম্বারে তিনি ১৪ হাজার টাকা পাঠিয়ে দেন। পরবর্তীতে টাকা পাঠিয়ে ও অন্যান্য মানুষের কাছ থেকে খবর নিয়ে জানতে পারেন আসলে শ্রাবন্তীর ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে গেছে। যা হয়তো অভিনেত্রী শ্রাবন্ত্রী নিজেও জানেন না। দেশের বাইরে থাকায় তার সঙ্গে যোগাযোগও করা সম্ভব হয়নি। তবে যিনি টাকা পাঠিয়েছেন তিনি পুনরায় শ্রাবন্তীর কাছে টাকা ফেরত চান কিন্তু শ্রাবন্তী মেসেজ দেখলেও আর কোন উত্তর দেননি।

শ্রাবন্তী। ছবি: সংগৃহীত।

প্রিয় বিনোদন/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’ প্রচার শুরু
মিঠু হালদার ২৫ সেপ্টেম্বর ২০১৮
আমির বললেন ‘স্বপ্ন এবার সত্য হলো’
তাশফিন ত্রপা ২৫ সেপ্টেম্বর ২০১৮
অভিনেতার গাড়ির ধাক্কায় আহত তরুণী
তাশফিন ত্রপা ২৫ সেপ্টেম্বর ২০১৮
প্রাপ্তি আর অপ্রাপ্তির ডিরেক্টর’স গিল্ড
মিঠু হালদার ২৫ সেপ্টেম্বর ২০১৮
‘জন্মভূমি’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
চ্যালেঞ্জপ্রিয়  মৌসুমী হামিদ
চ্যালেঞ্জপ্রিয় মৌসুমী হামিদ
মানবজমিন - ১ মাস, ৩ সপ্তাহ আগে
নায়িকাদের দুলাভাই ওমর সানি
নায়িকাদের দুলাভাই ওমর সানি
প্রথম আলো - ২ মাস, ১ week আগে
সাব-ইন্সপেক্টর মৌসুমী হামিদ
সাব-ইন্সপেক্টর মৌসুমী হামিদ
মানবজমিন - ২ মাস, ১ week আগে
আগুন পানির মৌসুমী হামিদ
আগুন পানির মৌসুমী হামিদ
মানবজমিন - ৩ মাস আগে
মিশা দ্বন্দে মুখ খুললেন ওমর সানি
মিশা দ্বন্দে মুখ খুললেন ওমর সানি
প্রথম আলো - ৪ মাস, ৩ সপ্তাহ আগে
ট্রেন্ডিং