ছবি সংগৃহীত

হজের ব্যাগ নিয়ে এবারও টানাটানি - দৈনিক সমকাল

হজযাত্রীদের ভালো মানের ব্যাগ সরবরাহ করতে প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান করা হবে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০১৭, ০৫:৪২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৪৮
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০১৭, ০৫:৪২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৪৮


ছবি সংগৃহীত

ছবি: সংগৃহীত

(প্রিয় কম) চলতি বছরের হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া শেষ না হলেও আগেই চলছে হজযাত্রীদের ট্রলিব্যাগ কেনার তোড়জোড়। এবারও ব্যাগ কেনা নিয়ে রশি টানাটানি চলছে ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের মধ্যে। হাব নেতাদের মধ্যেও চলছে নানামুখী তৎপরতা। সংগঠনের কয়েক নেতা ব্যাগ কিনতে অনুমতি চেয়ে ধর্ম মন্ত্রণালয়ে তাগাদা দিচ্ছেন। 

৪ এপ্রিল মঙ্গলবার দৈনিক সমকালে প্রকাশিত ‘হজের ব্যাগ নিয়ে এবারও টানাটানি’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

কয়েক নেতা হাবের মাধ্যমে ব্যাগ সরবরাহের বিরোধিতা করে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন। মন্ত্রণালয় বলছে, হজযাত্রীদের ভালো মানের ব্যাগ সরবরাহ করতে প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান করা হবে।

বিগত বছরগুলোতেও ব্যাগ নিয়ে এমন ‘টানাহেঁচড়া’ হয়েছে। অতীতে নিম্নমানের ট্রলিব্যাগ সরবরাহ করায় হজের সময় ভোগান্তিতে পড়েন হজযাত্রীরা। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, হাজিরা সবাই জাতীয় পতাকা সংবলিত একই ধরনের ব্যাগ ব্যবহার করেন। হাব নেতাদের একাংশ এবারও ব্যাগ সরবরাহের কাজ পেতে চায়। কমিশন বাণিজ্য ও দুর্নীতির সুযোগ থাকায় তারা ট্রলিব্যাগ কিনতে বিভিন্ন মহল থেকে চাপ সৃষ্টি করছে বলে মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

তবে হাব নেতারা এ অভিযোগ অস্বীকার করেছেন। সংগঠনের মহাসচিব শেখ মো. আবদুল্লাহ বলেন, প্রচলিত হজনীতি অনুযায়ী ট্রলিব্যাগ তৈরির দায়িত্ব হাবের। প্রতি বছরই সরকার নির্ধারিত মূল্যের মধ্যেই হাব মানসম্মত ব্যাগ কেনার কাজটি করে থাকে। 

অনেক সময় ব্যাগের জন্য বরাদ্দ অর্থের কারণে সরবরাহকারী সংস্থাগুলো নিম্নমানের ব্যাগ দিয়েছে বলে অভিযোগ রয়েছে। তবে এবার সরকার অর্থের পরিমাণ বৃদ্ধি করেছে। আশা করছি, এখন থেকে ভালো মানের ব্যাগ সরবরাহ করা সম্ভব হবে।

নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার আগেই ব্যাগ তৈরির অনুমোদন চাওয়ার কারণ জানতে চাইলে আবদুল্লাহ বলেন, তারা এখনও এমন কোনো অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে আবেদন করেননি।

১১ এপ্রিল নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই ব্যাগ তৈরির অনুমোদন চাওয়া হবে। তবে মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ২০ এপ্রিল হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নির্বাচন। এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান মহাসচিব শেখ আবদুল্লাহ।

প্রিয় সংবাদ/ইতি/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...