ঢাকার গুরুত্বপূর্ণ স্থানে জেমসের প্রতিকৃতি। ছবি: সংগৃহীত।

জন্মদিনে ভক্তের এমন কাণ্ডে অবাক জেমস!

আর এসব প্রতিকৃতির সামনে সকাল থেকেই গুরুর ভক্তরা ভিড় করছেন একনজর দেখার জন্য....

কুদরত উল্লাহ
সহ-সম্পাদক, বিনোদন
প্রকাশিত: ০২ অক্টোবর ২০১৭, ১৪:৩১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১২:৪৮


ঢাকার গুরুত্বপূর্ণ স্থানে জেমসের প্রতিকৃতি। ছবি: সংগৃহীত।

(প্রিয়.কম) নগর বাউল জেমস-এর জন্মদিন আজ ২ অক্টোবর। তার আজ ৫৩তম জন্মদিন। জেমস বাংলাদেশের অন্যতম জনপ্রিয় রক সঙ্গীত শিল্পী। জেমসের আসল নাম ফারুক মাহফুজ আনাম। তিনি তার ভক্তদের কাছে গুরু নামেও পরিচিত। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে দিনটি উপলক্ষে ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জেমসের প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। আর এসব প্রতিকৃতির সামনে সকাল থেকেই গুরুর ভক্তরা ভিড় করছেন একনজর দেখার জন্য। অবশ্য অনেকে ভক্তই সামনে দাঁড়িয়ে সেলফি তুলছেন আবার কেউবা প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে আছেন। আর সবগুলো প্রতিকৃতির নিচে নাম লেখা রয়েছে, 'জেমস ফ্যান ক্লাব'।

এ বিষয়ে, জেমস ফ্যান ক্লাবের প্রেসিডেন্ট প্রিন্স মোহাম্মদ গণমাধ্যমে জানান, তিনি নিজ উদ্যোগে কাজটি করেছেন। তবে তাতে নিজের নাম যুক্ত করতে চাননি। তিনি এখন জেমস ফ্যান ক্লাবের দায়িত্বে আছেন। তাই এই সংগঠনের নামেই আজ সারা দেশে এই প্রতিকৃতি লাগিয়েছেন। যার মধ্যে ঢাকায় ২৩টি, কিশোরগঞ্জে ৬টি, ময়মনসিংহে ৪টি, দিনাজপুরে ৪টি, চট্টগ্রামে ৪টি, রাজশাহীতে ২টি, রংপুরে ২টি, সিলেটে ২টি, নওগাঁয় ২টি, ভৈরবে ২টি ও সুনামগঞ্জে ২টি প্রতিকৃতি স্থাপন করা হয়েছে।

এদিকে আরও জানা যায় যে, জেমস ফ্যান ক্লাব থেকে আজ বিকেলে আজ সারা দেশ থেকে জেমস ফ্যান ক্লাবের ৫০০ সদস্য ঢাকায় আসছেন। বিকেলে তারা জেমসের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। আজ বারিধারায় স্টুডিওতে জেমসের জন্মদিন উদযাপন করা হবে। বিকেল ৪টায় সারা দেশ থেকে আসা ভক্তদের সঙ্গে জেমস কেক কাটবেন। ভক্তদের সঙ্গে তিনি ছবি তুলবেন, আড্ডা দেবেন। এর আগেও জেমস ভক্তরা সারাদেশ ব্যাপী গুরু জেমসের জন্মদিনে নানা অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য, গেল বছর বিশাল আকৃতির এক কেক নিয়ে সারা ঢাকা ঘুরে বেড়িয়েছিলেন ভক্তরা।

উল্লেখ্য, জেমসের জন্ম ১৯৬৪ সালে নওগাঁতে, পরে তিনি সঙ্গীতের নেশায় ঘর ছেড়ে চট্টগ্রামে পালিয়ে যান। কিন্তু পরবর্তীতে সঙ্গীত পেশায় উন্নতি করার জন্য ১৯৮৫-৮৬ সালের দিকে চলে আসেন ঢাকায়। চট্টগ্রাম থেকে শুরু হওয়া ব্যান্ড দল 'ফিলিংস' এর মাধ্যমে তিনি প্রথম খ্যাতি অর্জন করেন। 'ফিলিংস' থেকেই ১৯৮৭ সালে বের হয় প্রথম অ্যালবাম, নাম 'স্টেশন রোড'। ১৯৯৮ সালে 'লেইস ফিতা লেইস' গান মুক্তির পর 'ফিলিংস' পাল্টে হয়ে গেল 'নগর বাউল'। তিনি নগর বাউলের প্রতিষ্ঠাতা সদস্য। বাংলাদেশে তিনিই প্রথম Psychedelic rock শুরু করেন। তিনি নগরবাউল ব্যান্ডের মূল ভোকাল ও গিটারিষ্ট হলেও তিনি মূলত তার সলো ক্যারিয়ারকেই বেশী গুরুত্ব দেন। ২০০৫ সালে হিন্দি চলচ্চিত্র 'গ্যাংষ্টার' এ প্লে-ব্যাকের মাধ্যমে জেমস প্রথম বলিউডে প্রবেশ করেন 'ভিগি ভিগি' গানের মাধ্যমে। তারপর 'চল চলে' (ও লামহে), 'আলবিদা' ও 'রিস্তে' (লাইফ ইন অ্যা মেট্রো) গানেও সুনাম অর্জন করেন।

এছাড়াও জেমসের 'রেড ডট' নামের একটি প্রোডাকশন হাউস আছে। জেমসের প্রকাশিত অ্যালবাম স্টেশন রোড (ফিলিংস) ১৯৮৭ অনন্যা (সলো) ১৯৮৮ জেল থেকে বলছি (ফিলিংস) ১৯৯০ পালাবে কোথায় (সলো) ১৯৯২ নগরবাউল (ফিলিংস) ১৯৯৫ দুঃখিনী দু:খ করো না (সলো) ১৯৯৬ লেইস ফিতা লেইস (ফিলিংস) ১৯৯৮ ঠিক আছে বন্ধু (সলো) দুস্টু ছেলের দল (নগরবাউল) জনতা এক্সপ্রেস (সলো) আমি তোমাদেরই লোক (সলো) তুফান (সলো) কালযমুনা (সলো) তার একের পর এক সলো বেরিয়েছে।

প্রিয় বিনোদন/গোরা।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বিএনপি ছাড়লেন মনির খান
নিজস্ব প্রতিবেদক ০৯ ডিসেম্বর ২০১৮
ভারতীয় চলচ্চিত্রে তিশা
নিজস্ব প্রতিবেদক ০৯ ডিসেম্বর ২০১৮
তাদের ‘ফার্স্ট লাভ’
নিজস্ব প্রতিবেদক ০৯ ডিসেম্বর ২০১৮
মা হতে চলেছেন আনুশকা শর্মা?
প্রিয় ডেস্ক ০৯ ডিসেম্বর ২০১৮
প্রিয় অবসর: ৯ ডিসেম্বর ২০১৮
প্রিয় ডেস্ক ০৯ ডিসেম্বর ২০১৮
এবারের মিস ওয়ার্ল্ড ভেনেসা পোন্স
তাশফিন ত্রপা ০৮ ডিসেম্বর ২০১৮
এবার জয়ার ‘ফুড়ুৎ’
নিজস্ব প্রতিবেদক ০৮ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
জ্যামাইকায় মঞ্চ মাতাবেন জেমস
জ্যামাইকায় মঞ্চ মাতাবেন জেমস
সমকাল - ১ week, ৩ দিন আগে
ব্রিটিশ লেখক জেমস মিক
ব্রিটিশ লেখক জেমস মিক
বাংলা ট্রিবিউন - ১ মাস আগে
যে গুজবে 'বিরক্ত' জেমস
যে গুজবে 'বিরক্ত' জেমস
সময় টিভি - ১ মাস, ২ সপ্তাহ আগে
জেমসের কনসার্ট উৎসর্গ আইয়ুব বাচ্চুকে
জেমসের কনসার্ট উৎসর্গ আইয়ুব বাচ্চুকে
বিডি নিউজ ২৪ - ১ মাস, ২ সপ্তাহ আগে
‘জেমস বন্ড’ খ্যাত রজার মুরের জন্ম
‘জেমস বন্ড’ খ্যাত রজার মুরের জন্ম
https://www.banglanews24.com/ - ১ মাস, ৩ সপ্তাহ আগে
সিঙ্গাপুর মাতাবেন জেমস
সিঙ্গাপুর মাতাবেন জেমস
মানবজমিন - ২ মাস, ১ week আগে