(প্রিয়.কম) ৬০-এর দশকে বলিউডে পা রেখেছিলেন বলিউডের অন্যতম সেরা ও সফল অভিনেত্রী শ্রীদেবী। ৫০টির মতো সিনেমা করা এই অভিনেত্রীর আজ ৫৪তম জন্মদিন। যদিও তাকে দেখে বয়স বোঝার উপায় নেই। কারণ আজও তিনি চির সবুজ তরুণীর সৌন্দর্যের অধিকারী।

অগণিত বলিউডের ছবিতে তিনি তার অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন। বহু ছবিতেই তার অভিনয় দক্ষতা প্রশংসিত হয়েছে এবং এখনও হচ্ছে। তবে অভিনয়ের পাশপাশি বলিউডে শ্রীদেবী সবথেকে বেশি আলোচনার উঠে এসেছেন তার সৌন্দর্যের জন্যই। শ্রীদেবীর রূপ লাবণ্য, অনন্যসাধারণ প্রতিভা ও অভিনয় দক্ষতায় তার পক্ষে কথা বলে। মূলত এ কারণেই তিনি বলিউডে প্রথম নারী সুপারস্টার হিসেবে খ্যাতি অর্জন করেন।

শ্রীদেবী অভিনয় ক্যারিয়ার শুরু করেন মাত্র ৪ বছর বয়সে ১৯৬৯ সালে। ওই সময় তামিল ছবি ‘থুনাইভান’ এ অভিনয় করেন তিনি। ছবিতে অসাধারণ পারফর্মের সুবাদে সমালোচকদের উচ্চ প্রশংসা অর্জন করেন তিনি। ১৩ বছর বয়সে তামিল ছবি ‘মুনদ্রু’তে কমল হাসান ও রজনীকান্তের বিপরীতে প্রথমবারের মতো প্রধান চরিত্রে অভিনয় করেন শ্রীদেবী। এটিই তার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়।

দক্ষিণ জয় করে আসা শ্রীদেবীর বলিউডে অভিষেক ঘটে ১৯৭৮ সালে ‘সোলভা সাবন’ ছবি দিয়ে সেই ১৩ বছর বয়সেই। এই ছবিতে তার বিপরীতে ছিলেন অমল পেলকার। এই ছবিটিও ব্যাপক সফলতার মুখ দেখে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই দক্ষ অভিনেত্রীকে। একের পর এক জিতেন্দ্র, অমিতাভ বচ্চন, সানি দেওল, ঋষি কাপুর, অনিল কাপুরসহ বলিউডের সব বাঘা বাঘা হিরোদের সঙ্গে জুটি বেঁধে কাজ করে সফলতা অর্জন করেন তিনি। তিনি কেবল হিন্দি নয়, তামিল, মারাঠি, গুজরাটি সিনেমায়ও সমান জনপ্রিয় ছিলেন শ্রীদেবী।

৯০ এর দশকে চরিত্র বাছাইয়ের ক্ষেত্রে আরও সতর্ক হয়ে উঠেন শ্রীদেবী। তবে ওই সময়ে যেসব ছবিতে অভিনয় করেছেন তিনি তার সবগুলোতেই ফুটে উঠে নিপুণ অভিনয় দক্ষতা। ৯০ থেকে ২০০০ পর্যন্ত তোলপাড় সৃষ্টি করা এই অভিনেত্রী দুর্দান্ত অভিনয়ের সুবাদে ‘বলিউড সম্রাজ্ঞী’ বলে পরিচিতি লাভ করেন। তবে প্রখ্যাত পরিচালক বনি কাপুরকে বিয়ে করে বলিউডকে বিদায় জানান শ্রীদেবী। পরিবারের প্রতি বেশ যত্নশীল হয়ে পড়েন। এখানেও সফলতা অর্জন করেন তিনি। তার সংসারে জাহ্নবী ও খুশি নামে দুই কন্যা রয়েছে।

২০১২ সালে আবার ‘ইংলিশ ভিংলিশ’ দিয়ে বলিউডে কামব্যাক করেন শ্রীদেবী। তা দিয়ে আবার প্রমাণ করেন, নিসেন্দেহে তিনি বলিউডের সবচেয়ে বড় সুপারস্টার। ২০১৩ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন এই অভিনেত্রী। ক্যারিয়ারের পুরোটা সময় ধরে কোনো বিতর্ক ছাড়ায় নিজ দ্ক্ষতায় সাফল্যের সর্বোচ্চ শিখরে আরোহন করেন শ্রীদেবী। যা কোনো বলিউড অভিনেত্রীর পক্ষে সম্ভব হয়ে উঠেনি। তার বিখ্যাত সিনেমাগুলো হল হিম্মতওয়ালা, চালবাজ, চাঁদনী, ইংলিশ ভিংলিশ,সাদমা, নাগিন, মিস্টার ইন্ডিয়া, জুদাই, খোদা গাওয়া ইত্যাদি।

সূত্র: নিউজ এইটিন

প্রিয় বিনোদন/গোরা