ছবি সংগৃহীত

উইকিপিডিয়ার ফেসবুক প্রোফাইলে বাংলাদেশি তরুণ

আমি গর্বিত, উইকিপিডিয়ার মতো আন্তর্জাতিক একটি তথ্যভাণ্ডারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে।

এম. রেজাউল করিম
প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৬, ০৯:৪২
আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৬:৪৮


ছবি সংগৃহীত

ছবি: উইকিপিডিয়ার ফেসবুক পেজ থেকে নেওয়া

(প্রিয়.কম) ইন্টারনেট জগতের অন্যতম বৃহত্তম ও সমৃদ্ধ তথ্যভাণ্ডার উইকিপিডিয়ার ভেরিফায়েড ফেসবুক পেজের প্রোফাইল ছবি হিসেবে বাংলাদেশি এক তরুণের ছবি ব্যবহার করা হয়েছে। প্রোফাইলে ব্যবহৃত ছবিটির তরুণ নুরুন্নবী চৌধুরী হাছিব। সোমবার বেলা ১১টার দিকে তার ছবি ওই পেজে যুক্ত করা হয়।

প্রোফাইল ছবির ব্যপারে হাছিব প্রিয়.কম-কে জানান, উইকিপিডিয়া কর্তৃৃৃপক্ষ প্রোফাইল হিসেবে এই ছবিটি ব্যবহার করেছে। উইকিপিডিয়া সম্প্রতি আই লাভ উইকিপিডিয়া নামে একটি ক্যাম্পেইন চালু করেছিল। ক্যাম্পেইনের নিয়ম ছিল, সারা উইকিপিডিয়ার সঙ্গে সম্পৃক্ত তারা তাদের প্রোফাইল ছবি পরিবর্তন করবেন। এছাড়া কেন তারা উইকিপিডিয়াকে ভালোবাসেন তা ছবির ক্যাপশনে লিখবেন।

তিনি আরো বলেন, এই ছবিগুলোর মধ্য থেকেই উইকি কমিউনিটি উইকিপিডিয়াকে ভালোবাসার কারণগুলো পছন্দ করে সেখান থেকে প্রোফাইল ছবি বেছে নেয়  এবং সেটা তাদের প্রোফাইল ছবি হিসেবে ব্যবহার করে। এর আগেও একজন জাপানি নাগরিকের ছবি আপলোড করেছিল উইকিপিডিয়া।

এ প্রাপ্তিতে উচ্ছ্বসিত হাছিব বলেন, আমার বন্ধুরা ফোনে, ফেসবুকে স্ক্রিন শট দিয়ে, ইনবক্সে নানাভাবে আমাকে শুভেচ্ছা জানাচ্ছে। এটা খুব আনন্দের। সেইসঙ্গে আমি গর্বিত, উইকিপিডিয়ার মতো আন্তর্জাতিক একটি তথ্যভাণ্ডারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে।

হাছিব উইকিপিডিয়ার বাংলাদেশের প্রশাসক হিসেবে কর্মরত আছেন। তিনি উইকিপিডিয়ার সঙ্গে যুক্ত আছেন ৮ বছর ৮ মাস ধরে। বর্তমানে তিনি ওপেন নলেজ ফাউডেশন নেটওয়ার্ক বাংলাদেশের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন। এছাড়াও যুক্ত আছেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সঙ্গেও। 

সম্পাদনা: সোহেলুর রহমান

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট