(প্রিয়.কম) প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের পর্দা উঠবে আগামী দুই নভেম্বর। এখনও দেড় মাস সময় বাকি থাকলেও বেজে উঠেছে দামামা। আজ শনিবার রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলের গ্র্যান্ড বল রুমে হয়ে গেল প্লেয়ার ড্রাফটও। সব মিলিয়ে নিজেদের গুছিয়ে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের এবারের আসরে দেশি ক্রিকেটাররা কে কত পারিশ্রমিক পাচ্ছেন তা নিয়ে আগ্রহ তুঙ্গে ক্রিকেটপ্রেমিদের।

গত দুই আসরের মতো এবারও গ্রেডিং পদ্ধতিতে দেশি ক্রিকেটারদের বিপিএলের পারিশ্রমিক নির্ধারণ করে দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। গ্রেডিং অনুযায়ী পারিশ্রমিক পাবেন ক্রিকেটাররা। তবে ব্যতিক্রম সাত দলের সাত আইকন ক্রিকেটার। আইকন ক্রিকেটাররা নিজেদের পারিশ্রমিক ফ্রাঞ্চাইজিদের সঙ্গে আলোচনা করে ঠিক করে নিয়েছেন। সাত আইকন ক্রিকেটার হচ্ছেন- সাকিব, মাশরাফি, মুশফিক, মাহমুদউল্লাহ, তামিম, সৌম্য এবং সাব্বির।

এক্ষেত্রে ব্যাতিক্রম মুস্তাফিজুর রহমান। এ+ গ্রেডের একমাত্র ক্রিকেটার মুস্তাফিজুর রহমানের পারিশ্রমিক ৪৫ লাখ টাকা।

মোট পাঁচটি গ্রেডে ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ করে দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। পাঁচটি গ্রেড হচ্ছে এ+, এ, বি, সি, ডি। এ+ গ্রেডের একমাত্র ক্রিকেটার মুস্তাফিজের পারিশ্রমিক সর্বোচ্চ ৪৫ লাখ টাকা। এ গ্রেডে রয়েছেন ১১ ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ২৫ লাখ টাকা করে।

বি গ্রেডে রয়েছেন ২২ ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ১৮ লাখ টাকা। সি গ্রেডে রয়েছেন ৪৩ ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ১২ লাখ টাকা। এ ছাড়া ডি গ্রেডে রয়েছেন মোট ৭১ ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ৫ লাখ টাকা।

প্রিয় স্পোর্টস/কামরুল