(প্রিয়.কম) আসছে শীত। তার আগমনী বার্তা প্রকৃতিগতভাবে না পেলেও ফ্যাশন ও মেকআপ অনুষঙ্গে কিন্তু বেশ ভালোমতনই টের পাওয়া যাচ্ছে। উইন্টার মেকআপ ট্রেন্ডে 'ব্লাশঅন' অন্যতম গুরুত্বপূর্ণ জিনিস। আপনি ফাউন্ডেশন ব্যবহার করুন আর না করুন একটু গাড় রঙের ব্লাশঅন এবং লিপস্টিক ব্যবহার না করলে কোনভাবেই সাজে পূর্ণতা আসবে না। কিন্তু আমাদের মধ্যে আমরা কয়জন সুন্দর ও পরিপাটিভাবে ব্লাশঅন ব্যবহার করতে জানি, বলুন তো? কেউ কেউ গায়ের রঙের চাইতে খুব হালকা আবার কেউবা খুব গাড় রঙের ব্যবহার করে ফেলি। 

কিন্তু এ শীতে এক চুলও ভুল হবেনা ব্লাশঅন ব্যবহারে। কেননা, আজকের ফিচারেই জানিয়ে দেওয়া হবে আপনার মুখের গড়নের সঙ্গে মানানসই ব্লাশঅন কীভাবে অ্যাপ্লাই করবেন আপনি। চলুন কালক্ষেপণ না করে জেনে আসা যাক-

লম্বাটে 

যাদের মুখ লম্বাটে গড়নের তারা গালের উপরের দিকটাতে ব্লাশঅন লাগান এবং ব্লেন্ড করুন কপালের দু'পাশের নীচ বরাবর। একেবারে ন্যাচারাল কিংবা প্রাকৃতিক লুক পাবার জন্যে ক্রিম ব্লাশ আঙ্গুলের ডগায় নিয়ে সেটি খুব আলতোভাবে গালে মিশিয়ে ফেলুন। এবার ফিনিশিং হিসেবে পাউডার ব্লাশ লাগান। মুখে আলাদা একটি জেল্লা আসবে।

ডিম্বাকৃতি 

যাদের মুখের গড়ন ডিম্বাকৃতি তারা গালের মাঝখানটায় ব্লাশঅন লাগান এবং নিখুঁতভাবে মিশিয়ে ফেলুন। বেস মেকআপ করার পর পাউডার ব্লাশ পর পর দু'বার লাগান। এতে বেশ ঝকঝকে একটি ফিনিশিং আসবে। ব্লাশঅন অতিরিক্ত মনে হলে আলতোভাবে কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিতে পারেন।

গোলাকৃতি

গোলাকৃতি মুখের অধিকারীরা গালের মাঝখান থেকে কোণাকুণি বরাবর ব্লাশঅন লাগিয়ে নিন। আপনার ত্বক যদি খুব শুষ্ক হয়ে, সেক্ষেত্রে ক্রিম ব্লাশ ব্যবহার করুন। ত্বক তেলতেলে হলে অবশ্যই পাউডার ব্লাশঅন ব্যবহার করবেন। পাউডার ব্লাশঅন গরম আবহাওয়ার জন্য উত্তম, অপরদিকে ক্রিম ব্লাশঅন হিম হিম আবহাওয়ার জন্য খুব কার্যকরী। 

চারকোনা 

চারকোনা মুখের অধিকারীদের সাধারণত নাকের দু'পাশ বরাবর ব্লাশঅন ব্যবহার করলেই সবচেয়ে ভালো হয়। তাদের মুখে একটি আলাদা ফিনিশিং যোগ হয় এতে। ব্লাশ যেন অনেকক্ষণ স্থায়ী হয় সেজন্যে ক্রিম ব্লাশঅনের উপরে পাউডার ব্লাশঅন লাগাতে পারবেন। এক্ষেত্রে বারবার ব্লাশঅন লাগানোর ঝক্কি থাকবে না।

কেমন ব্লাশঅন কিনবেন

ব্লাশঅন কেনার সময় অবশ্যই ভালো মতন যাচাই করে নেবেন। কারণ, সব ধরনের ব্লাশঅন সব ধরনের ত্বকের সঙ্গে মানায় না। গাড়, হালকা গোলাপী, কোরাল, পিচ, পাম অনেকগুলো রঙের ব্লাশ অন বর্তমানে বাজারে সহজলভ্য। 

ব্র্যান্ড 

ভালো কয়েকটি সহজলভ্য ব্লাশঅন ব্র্যান্ডের নাম নীচে বলে দেওয়া হলো। এগুলো যেকোন সুপারমার্কেটে খুব সহজেই পাবেন-

- ল'রিয়াল প্যারিস

- মেবেলিন

- ল্যাকমে

- রেভ্লন

- ইনগ্লট

এ প্রত্যেকটি ব্র্যান্ডের অনেক ধরনের রঙের ভিন্নতা ও ধরণ আছে। আপনি হাতের উলটো পিঠে কিংবা গালে সোয়াচ করে অতঃপর সিদ্ধান্ত নেবেন কোনটি আপনাকে মানায়। 

হ্যাপি ব্লাশিং ফেস! 

সূত্র: Cosmopolitan   Tips And Beauty

সম্পাদনা:  রুমানা বৈশাখী