(প্রিয়.কম) হুট করেই বাজারে দ্বিগুণ হয়ে গিয়েছে পেঁয়াজের দাম, কিন্তু মধ্যবিত্তের বাজেট কি বেড়েছে? একদম না। অন্যদিকে অতিরিক্ত পেঁয়াজ খাওয়া অনেকের জন্যই মানা। যেমন, পেঁয়াজের সালফার অ্যাসিডিটি বাড়ায় ও বদহজম বয়ে আনে অনেকের জন্যই। তাহলে উপায়? পেঁয়াজ ছাড়া রান্না যে মজাও লাগে না!
 
চলুন, আজ আমরা জানি এমন কিছু টিপস, যেগুলোর ব্যবহারে অল্প পেঁয়াজ দিয়েই সেরে ফেলতে পারবেন নিত্যদিনের রান্না। খাবার তো মজা হবেই এবং সেটা থাকবে বাজেটের মাঝেও!
 
১) আমরা অনেকেই সবজি/ভাজি/ডাল ইত্যাদি রান্না করার সময় অনেকটা পেঁয়াজ দিয়ে দিই। মনে করি এতে খাবারের স্বাদ বাড়ছে। ভুল ধারণা! বড় এক বাটি সবজি রান্নার জন্য একটি পেঁয়াজ ব্যবহার করলেই যথেষ্ট, স্বাদের কোন হেরফের হবে না। তেল গরম হলে কাঁচা মরিচের ফালি ও অল্প পেঁয়াজ কুচি দিয়ে দিন, নেড়েচেড়ে গন্ধ ছড়ালে সবজি দিয়ে দিন এবং আপনার রেগুলার রেসিপি অনুযায়ী ভাজি করুন। দেখবেন, কত্ত মজা হয়েছে।
 
২) অনেকেই ডাল রান্নার শুরুতে অনেকটা পেঁয়াজ একবারে দিয়ে দেন, আবার পরে পেঁয়াজ দিয়ে বাগার দেন। শুরুতে পেঁয়াজ দিলে তাতে ডালের স্বাদ কিন্তু মোটেও বাড়ে না। বরং এটা ডাল দ্রুত নষ্ট হয়ে যায়, ফ্রিজে রাখলেও আগের স্বাদ থাকে না। ডালে পেঁয়াজ খেতে চাইলে কেবল বাগারে পেঁয়াজ দেয়াটাই যথেষ্ট। এমনকি, পেঁয়াজ ছাড়া কেবল রসুন ও মরিচ দিয়ে বাগার দিলেও ডাল সুস্বাদু হবে।
 
৩) কাটা পেঁয়াজ দিয়ে রান্না করার বদলে বাটা পেঁয়াজ দিয়ে তরকারি রান্না অভ্যাস করুন। এতে অল্প পেঁয়াজেই সুন্দর তরকারি হবে।
 
৪) ঘন, থকথকে ঝোল খাওয়ার অভ্যাস ত্যাগ করে পাতলা ঝোলের তরকারি খেতে পারলে সবচাইতে ভালো। সেটা স্বাস্থ্যের জন্যও ভালো। আর ঘন ঝোল খেতে চাইলে পেঁয়াজ দিয়েই যে খেতে হবে, সেটা কিন্তু নয়। আপনি আলু সেদ্ধ করে মিহি করে চটকেও ব্যবহার করতে পারেন ঝোল ঘন করতে। এমনকি ভুনা তরকারিতেও দিতে পারেন। কেউ বুঝতেই পারবে না!
 
৫)বিভিন্ন ভর্তায়, ডিম ভাজিতে পেঁয়াজ কুচি ব্যবহার করা হয়। এক্ষেত্রে মোটা মোটা করে না কেটে চিকন করে কুচি করুন। পেঁয়াজ অনেক কম লাগবে।
 
৬) পিঁয়াজু , ডিম ভাজি ইত্যাদি তৈরিতে পেঁয়াজের বদলে ব্যবহার করতে পারেন মুলা বা পেঁপে। হ্যাঁ, চিকণ করে মুলা বা পেঁপে ঝুরি করে, পানিতে ভালো করে ধুয়ে চিপে নিলেই ব্যবহারের জন্য একদম তৈরি। পেঁয়াজ তো কম লাগবেই, সাথে দারুণ সুস্বাদু হবে পেঁয়াজু কিংবা ডিম ভাজি।
 
৭) মুরগীর ঝোল তৈরিতে বেশি পেঁয়াজ পছন্দ করেন? পেঁপে দিয়ে মুরগীর তরকারি রান্না করুন, বেশি পেঁয়াজ ছাড়াই সুন্দর ঝোল হবে।
 
৮) দেশী পেঁয়াজের বদলে লাল স্প্যানিশ অনিয়ন ব্যবহার করুন, এতে খোসা ও অন্যান্য অংশের আবর্জনা কম হবে, দামে সাশ্রয় হবে। দেশী পেঁয়াজের ফেলনা অংশ অনেক বেশি, অন্য দিকে লাল পেঁয়াজের পাতলা খোসা ফেলে দিলে প্রায় পুরোটাই ব্যবহার যোগ্য।
 
একটা জিনিস মনে রাখবেন, অযথা অপচয়ের মাঝে কোন গৌরব নেই। আপনার যতই অর্থ থাকুক না কেন, সংসারে এসব ছোট ছোট জিনিসে সাশ্রয়ী হওয়াটা মাস শেষে আপনার জন্যই সুফল বয়ে আনবে।
 
(আগামী পর্বে থাকবে পেঁয়াজের মুচমুচে ফুল তৈরির একটা দারুণ রেসিপি, ছবি ও ভিডিও সহ)
সম্পাদনা: কে এন দেয়া