মডেল: সাদিয়া রায়হান, ছবি : নূর, প্রিয়.কম।

(প্রিয়.কম) আমরা অনেকেই দৈনন্দিন জীবনে নানা সমস্যায় ভুগে থাকি। কখনও মাথা ব্যাথা, ঠোঁটে ফাটল আবার কখনও নির্ঘুম রাত কাটানো বা ভুগে থাকি বিষণ্নতায়। হয়তো এর জন্য আমরা কোনো ওষুধ খেয়ে এ থেকে নিরাময় পেয়ে থাকি আবার কখনও এসব আপনা আপনি ঠিক হয়ে যায়।

কিন্তু এসব হওয়ার কারণ আমরা অনেকেই জানি না।

বিশেষজ্ঞরা বলছেন, এসব সমস্যার অধিকাংশই হয়ে থাকে আমাদের দেহে ভিটামিন বা খনিজ ঘাটতির কারণে।

সম্প্রতি প্রায় দুই হাজার প্রাপ্তবয়স্কদের ওপর পরীক্ষা চালিয়ে এ ধরনের সিদ্ধান্ত জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, এ পরীক্ষায় অংশ নেওয়া প্রাপ্তবয়স্করা বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তাদের মধ্যে একই সমস্যায় ভুগতে থাকা প্রতি ১০ জনের মধ্যে ছয়জনের মধ্যে এ ধরনের ঘাটতি সমস্যা দেখা গেছে।

এক নজরে দেখে নেওয়া যাক দেহে কোন খনিজ উপাদানটির ঘাটতির কারণে আমরা এ ধরনের সমস্যায় পড়ে থাকি ও তা নিরাময়ের উপায়-

ঠোঁটে ফাটল- দেহে আয়রন বা ভিটামিন সি এর ঘাটতির কারণে ঠোঁটে ফাটল দেখা যায়। এ থেকে বাঁচতে বিশেষজ্ঞরা লাল মাংসের পাশাপাশি ভিটামিন সি জাতীয় খাবার খেতে বলেন।

খুশকি- শীতকালে সাধারণত আমাদের চুলে বেশি খুশকি হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলেন, দেহে বাইওটিন, ভিটামিন বি৭ অথবা ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে চুলে খুশকি হয়ে থাকে। এর প্রতিকারে কাজুবাদাম, পিনাট বাটার, সূর্যমুখী ফুলের বীচি ব্যবহার করা যেতে পারে।

চিকন চুল- শরীরে আয়রন ও ভিটামিন সি এর অভাবে চুল চিকন হয়ে থাকে। এর জন্য বিশেষজ্ঞরা লেবু, কিউই ফল, স্ট্রবেরি ব্যবহার করতে বলেন।

সোরিয়াসিস- সোরিয়াসিস ত্বকের একটি প্রদাহজনিত রোগ। শরীরে ভিটামিন ডি, ভিটামিন বি, জিঙ্ক এর অভাবে এ রোগ হতে পারে। এ থেকে পরিত্রাণ পেতে ডিম, মাশরুম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

শুষ্ক ত্বক- ওমেগা ৬ ফ্যাটি এসিডের ঘাটতির কারণে শুষ্ক ত্বক সমস্যায় ভুগে থাকেন অনেকে। এ জন্য সূর্যমুখী ফুলের বীজ, পাইন নাটস খেতে বলে বিশেষজ্ঞরা।

ব্রণ- প্রায় অধিকাংশ নারী-পুরুষ ব্রণের সমস্যায় পড়েন। জানা যায় যারা ব্রণ সমস্যায় ভোগেন তাদের দেহে জিঙ্কের অভাব।   

নাকের পাশে দাগ- শরীরে ভিটামিন বি২ বা জিঙ্ক এর অভাবে এ ধরনের সমস্যা দেখা দেয়। এ জন্য কাজুবাদাম, ম্যাকরল খেলে এ থেকে পরিত্রাণ পেতে পারেন আপনি।

নখে সাদা দাগ- বিশেষজ্ঞরা বলেন শরীরে আয়রন বা জিঙ্কের অভাবে এ ধরনের সমস্যা দেখা যায়। এ জন্য জিঙ্ক ও আয়রন সমৃদ্ধ খাবার খেতে বলেন তারা।

মাথা ব্যাথা- ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১২ অথবা বি৬ এর অভাবে মাথা ব্যাথা হয়ে থাকে। এ থেকে বাচতে পামকিন সিডস, আলুবোখারা, কলা খাওয়া যেতে পারে।

কোনো স্বাদ না পাওয়া- শরীরে জিঙ্ক স্বল্পতার কারণে জিহবায় কোনো ধরনের স্বাদ লাগে লাগে না। আর এই জিঙ্ক স্বল্পতা রোধে ডিম, লাল মাংস উপকারী।

বিষণ্নতা- বিশেষজ্ঞরা বলেন, দেহে ভিটামিন বি, ডি অথবা ম্যাগনেসিয়ামের ঘাটতির কারণে আমরা বিষণ্নতায় ভুগি। এ থেকে উতরাতে ভিটামিন বি, ডি সমৃদ্ধ খাবার খেতে হবে।

উদ্বেগ- দুধ, কলা, খেজুর ইত্যাদি খাবার আপনার উদ্বেগ কমাতে সাহায্য করবে। কারণ এসব খাবারের মধ্যে রয়েছে ভিটামিন বি, ডি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম যা উদ্বেগ প্রশমনে সহায়ক।

এছাড়া বিশেষজ্ঞরা বলেন, ম্যাগনেসিয়ামের অভাবে অনিদ্রা জনিত রোগ, আয়রনের অভাবে হাত পা ঠান্ডা জাতীয় সমস্যায় হয়ে থাকে।

সূত্র: ডেইলি মেইল

প্রিয় সংবাদ/রাকিব/মিজান