আইসিটি দক্ষতা বাড়াতে সিঙ্গাপুরে এক হয়ে কাজ করবে হুয়াওয়ে ও এনওয়াইপি । ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরে আইসিটি একাডেমি প্রতিষ্ঠা করবে হুয়াওয়ে

সম্প্রতি সিঙ্গাপুরে প্রথম কোনো আইসিটি একাডেমি প্রতিষ্ঠার বিষয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ মার্চ ২০১৮, ১৮:২২ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ১৪:০০
প্রকাশিত: ০৬ মার্চ ২০১৮, ১৮:২২ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ১৪:০০


আইসিটি দক্ষতা বাড়াতে সিঙ্গাপুরে এক হয়ে কাজ করবে হুয়াওয়ে ও এনওয়াইপি । ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) যৌথ গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে (আইসিটি) দক্ষতা বাড়াতে সিঙ্গাপুরে একসঙ্গে কাজ করবে তথ্যপ্রযুক্তি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ও দেশটির নানইয়াং পলিটেকনিক (এনওয়াইপি)।

সিঙ্গাপুরে প্রথম কোনো আইসিটি একাডেমি প্রতিষ্ঠার বিষয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে সম্প্রতি একটি চুক্তি সই হয়েছে।

চুক্তি অনুযায়ী, হুয়াওয়ে আইসিটি একাডেমির মূল লক্ষ্য থাকবে যৌথ গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে আইসিটি দক্ষতা বাড়ানো ও নেটওয়ার্কিং প্রযুক্তিতে সনদ দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের হাতে-কলমে দক্ষতা বাড়ানো।

এ বিষয়ে হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেডের সাউদার্ন প্যাসিফিক এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট ঝো দানজিন বলেন, ‘নানইয়াং পলিটেকনিক্যালের সঙ্গে আমাদের অংশীদারিত্ব শিক্ষার্থীদের নতুন ও প্রাসঙ্গিক দক্ষতা অর্জনের সুযোগ করে দেবে। ফলে বিজ্ঞান ও প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনের বিষয়েও শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা পূরণ হবে, যা বিশ্বের ডিজিটাল অর্থনীতি উন্নয়নে অবদান রাখবে।’

হুয়াওয়ের তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি বিশ্বের ৩৫০টি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে হুয়াওয়ে আইসিটি একাডেমির শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণে সহায়তা করবে। গত বছর এই একাডেমির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ১২ হাজার ৫০০ শিক্ষার্থীকে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাংলাদেশের মতো দ্রুত উন্নয়নশীল দেশের বিশ্ববিদ্যালয়গুলো হুয়াওয়ের এই প্রকল্পের অংশীদার হতে পারে।

প্রিয় টেক/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


loading ...