(প্রিয়.কম) দুই তরুণ নির্মাতা, রেদওয়ান রনি ও আদনান আল রাজিব। এখন স্ব-মহিমায় উজ্জ্বল তারা। দীর্ঘদিন সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন বাংলাদেশের এই সময়ের সবচেয়ে জনপ্রিয় নির্মাতাদের একজন, মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে। এরপর তারা (রনি-রাজিব) দুজনই পরিচালক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। আর জনপ্রিয় সব নির্মাণের সঙ্গে নিজেদের নাম যুক্ত করেছেন।

তবে এবার ঘটেছে একটি ব্যতিক্রমধর্মী ঘটনা। পাঠক আপনারা হয়তো কিছুটা অনুমান করতে পেরেছেন। হ্যাঁ, ঠিক তাই-যা ভাবছেন। ফের সহকারী পরিচালক হিসেবে তারা একটি চলচ্চিত্রে কাজ করছেন। আর সেটি ফারুকীর নতুন সিনেমা ‘শনিবার বিকেল’-এ। এ কথা আজ ফারুকী ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছেন।

ফারুকী তার সে স্ট্যাটাসে লিখেছেন, ‘আমার ভাই-ব্রাদার রাশি ঈর্ষণীয়। “শনিবার বিকেল” ছবির যখন প্রিপারেশন নিচ্ছি, তখন একদিন আদনানের (আদনান আল রাজিব) টেক্সট পাইলাম-“বস আপনার এই শ্যুট-য়ে থাকতে চাই!” ভাবলাম এমনি বোধহয় ঘুরতে আসবে। একদিন রনিও (রেদওয়ান রনি) বলে বসলো, বস আমিও থাকবো। তারপর কয়েকদিন তারা আসা-যাওয়া করলো। তারপর কোন ফাঁকে যে তারা পুরনো ঘরের দায়িত্ব নিয়ে নিলো, কেউ টের পেলাম না। যার যার কাজকাম বন্ধ করে তারা পুরোদস্তুর সহকারী পরিচালক। আই ওয়াজ ফিলিং হ্যাপি এন্ড ইমোশনাল।’

‘শনিবার বিকেলে’ টিমের সঙ্গে রেদওয়ান রনি ও আদনান আল রাজিব। ছবি : সংগৃহীত

ফারুকী তার সেই স্ট্যাটাসে আরও লিখেছেন, ‘হ্যাপি, কারণ তাদের কর্তৃত্ব আমার ইউনিটের জন্য কাজটা সহজ করে দিলো। ইমোশনাল, কারণ সেই একই আবেগে তারা নিজের বাড়ির দেখা শোনা করতে লাগলো। মাঝে যে তাদের নিজের সংসার হয়েছে, নিজের আলাদা বাড়ি হয়েছে, তাতে যে এই পুরনো বাড়ির সঙ্গে একটা অতিথিসুলভ দূরত্ব তৈরি হওয়া উচিত তার কিছুই টের পেলাম না। আমার দলের নতুন সহকারীদেরও তারা এমন কমফোর্টেবলি ডিল করলো যে তারাও নিজেদের গুরুত্বহীন ভাবলো না। লেডিস এন্ড জেন্টলম্যান, এই হলো আমার “শনিবার বিকেল” ছবির গভীর প্রেমে পাওয়া দুই প্রধান সহকারী পরিচালক। সেই একই মানুষ, কিন্তু পরিণত মাথা।’

নতুন বছরে শুরু হয় ‘শনিবার বিকেল’ শুটিং। এর কিছু দৃশ্য ধারণ বাকি রয়ে গেছে এখনো। ঢাকার বিভিন্ন অঞ্চলে হয়েছে ছবির চিত্রায়ণ। রোববার (১৪ জানুয়ারি) পরিচালক ও কলাকুশলীরা শেষ করেছেন সিনেমার প্রধান অংশের শুটিং। ছবিতে কাজ করেছেন নয় দেশের অভিনয় শিল্পী ও কলাকুশলী।

বাংলাদেশ, ভারত, চায়না, জাপান, প্যালেস্টাইন, ফ্রান্স, যুক্তরাজ্য ও আলবেনিয়ার শিল্পীরা এতে অভিনয় করেছেন। রাশিয়ার একটি টেকনিক্যাল টিম কাজ করেছে ‘শনিবার বিকেলে’। সিনেমাটোগ্রাফার কাজাখস্তানের। ছবিতে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়সহ আরও অনেকে।

প্রিয় বিনোদন/গোরা/আজাদ চৌধুরী