ব্যবহারকারীদের নতুন সুবিধা দিচ্ছে ইনস্টাগ্রাম

ফেসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামের ব্যবহারকারীরা নিজেদের তথ্য ডাউনলোড করার সুবিধা পাবেন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
১২ এপ্রিল ২০১৮, সময় - ১৪:৫৯

ফাইল ছবি

(প্রিয়.কম) ব্যবহারকারীদের নতুন একটি সুবিধা দিচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক মালিকানাধীন ছবি শেয়ারের অ্যাপ ইনস্টাগ্রাম। মাধ্যমটি ব্যবহারকারী তার অ্যাকাউন্টে যত তথ্য আপলোড করেছেন, তার একটি কপি তিনি ডাউনলোড করে দেখতে পারবেন। শিগগিরই সুবিধাটি চালু করা হবে। 

১১ এপ্রিল, বুধবার নতুন এই সুবিধা চালুর কথা জানিয়েছেন ইনস্টাগ্রামের এক মুখপাত্র।

ম্যাশেবল ডটকমের খবরে জানানো হয়, ফেসবুকের বিপুলসংখ্যক ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনায় বিভিন্ন মহলে উদ্বেগ দেখা দিয়েছে। বিভিন্ন যোগাযোগ মাধ্যমে কী তথ্য শেয়ার করা হচ্ছে, এসব তথ্যের কতটা ওই কোম্পানির কাছে জমা থাকে, এ নিয়ে সচেতন হয়ে উঠছেন অনেকেই। ফেসবুক আগে থেকেই তথ্য ডাউনলোডের এই সুবিধা দিয়ে আসছে।

ফেসবুক ব্যবহারকারীরা ২০১০ সাল থেকে তাদের আপলোড করা ছবি, মেসেজ, কোন বিজ্ঞাপনে ক্লিক করেছেন, কী কী কাজ করেছেন (অ্যাকটিভিটি লগ), তা ডাউনলোড করতে পারতেন। 

ইনস্টাগ্রামে এমন সুবিধা দেওয়া হচ্ছে এই প্রথম। তবে কবে থেকে এই সুবিধা দেওয়া শুরু করবে তার নির্দিষ্ট কোনো তারিখ জানানো হয়নি।

‘আমরা নতুন একটি ডাটা পোর্টেবিলিটি টুল তৈরি করছি’, ইমেইলের মাধ্যমে ম্যাশেবলকে বলেছেন ইনস্টাগ্রামের এক মুখপাত্র। এই টুল বা ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের আপলোড করা ছবি, ভিডিও ও মেসেজ ডাউনলোড করতে পারবে বলে জানিয়েছেন তিনি।

প্রযুক্তিবিষয়ক আরেক ওয়েবসাইট টেকক্রাঞ্চের খবরে জানানো হয়, ২৫ মে থেকে নতুন ব্যক্তিগত গোপনীয়তা আইন তথা প্রাইভেসি ল’ আরোপ করতে যাচ্ছে ইউরোপের কয়েকটি দেশ। এই আইনে ডাটা পোর্টেবিলিটিকে গুরুত্ব দেওয়া হবে। ২৫ মের আগেই ইনস্টাগ্রাম নতুন সুবিধা চালু করলে, তা প্রাইভেসি ল’র সঙ্গে সাংঘর্ষিক হবে না।

প্রিয় প্রযুক্তি/আজহার

জনপ্রিয়
আরো পড়ুন