পৃথিবীর সবচেয়ে বৃদ্ধ পুরুষ তিনি

জাপানের নাগরিক মাসাজো নোনাকার বয়স ১১২ বছর।

কে এন দেয়া
সহ-সম্পাদক
১১ এপ্রিল ২০১৮, সময় - ১৭:০৮

(প্রিয়.কম) জাপানের ১১২ বছর বয়সী নাগরিক মাসাজো নোনাকা পৃথিবীর সবচাইতে বেশি বয়সী পুরুষ হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

১০ এপ্রিল, মঙ্গলবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে জাপানের হোক্কাইডো দ্বীপের আশোরো শহরের বাসিন্দা মাসাজো নোনাকাকে এই স্বীকৃতিস্বরূপ একটি সনদপত্র দেওয়া হয়েছে।

১৯০৫ সালের ২৫ জুলাই জন্মগ্রহণ করেন নোনাকা। তিনি হোক্কাইডোতে নিজ পরিবারের সঙ্গে বাস করেন। তার পরিবার একটি হট স্প্রিং ইন (গরম পানির পুকুরসহ অতিথিশালা) পরিচালনা করে।

মাসাজো নোনাকার নাতনি ইউকো নোনাকা আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘তার (মাসাজো) চলাফেরা করতে হুইলচেয়ার দরকার হয় কিন্তু তার স্বাস্থ্যের অবস্থা ভালো। তিনি জাপানি বা পশ্চিমা যে কোন ধরনের মিষ্টি খেতে পছন্দ করেন।’

ইউকো জানিয়েছেন, হট স্প্রিং বা গরম পানির পুকুরে গোসল করতে পছন্দ করেন মাসাজো। তিনি নিয়মিত দৈনিক পত্রিকা পড়েন।

মাসাজোর সাত ভাই ও এক বোন ওই শহরেই বাস করেন। তিনি ১৯৩১ সালে বিয়ে করেন এবং তার পাঁচ সন্তান আছে, জানিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস পৃথিবীর সবচেয়ে বৃদ্ধ মানুষ খুঁজে বেড়াচ্ছে এখন। সবচেয়ে বয়সী পুরুষ ছিলেন স্পেনের ১১৩ বছর বয়সী ফ্রান্সিস্কো নুনেজ-অলিভেরা। তিনি ফেব্রুয়ারিতে মৃত্যুবরণ করার পর এই পদবি পেলেন মাসাজো নোনাকা। তবে বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী জ্যামাইকার ভায়োলেট ব্রাউন ২০১৭ সালের জুলাইতে ১১৭ বছর বয়সে মারা যাবার পর তার স্থানে কাউকে খুঁজে পাওয়া যায়নি।

দীর্ঘায়ুর জন্য জাপানের বাসিন্দাদের সুনাম রয়েছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে বয়স সংশ্লিষ্ট বেশ কিছু রেকর্ড আছে জাপানের বাসিন্দাদের দখলে। তাদের মাঝে একজন হলেন জিরোয়েমন কিমুরা। তিনি ২০১৩ সালে ১১৬ বছর বয়সে মারা যান। জাপানে ১০০ বছর বা তারও বেশি বয়সী প্রায় ৬৮ হাজার মানুষ রয়েছে, দেশটি সরকার গত বছর জানিয়েছিল।  

প্রিয় সংবাদ/গোরা 

জনপ্রিয়
আরো পড়ুন