(প্রিয়.কম) 'হ্যালো আমি আপনাদের সোফিয়া। কেমন আছেন আপনারা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ডিজিটাল ওয়ার্ল্ড। আগামী ৯ ডিসেম্বর দুপুর আড়াইটায় হল অব ফেমে আমরা আয়োজন করেছি আইসিটি ক্যারিয়ার ক্যাম্প। অনেক কিছু অপেক্ষা করছে আপনাদের জন্য। না আসলে মিস করবেন কিন্তু। দেখা হবে সাক্ষাতে।’ 

- একটি ভিডিওতে বাংলায় এই কথাগুলো বলতে দেখা যায় সাড়া জাগানো রোবট সোফিয়াকে। বাংলাদেশ সরকারের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প সংশ্লিষ্ট অফিসিয়াল ফেসবুক পেজে ভিডিওটি প্রকাশ করা হয়েছে।  ভিডিওটির ক্যাপশনে লেখা হয়, ‘আইসিটি ক্যারিয়ার ক্যাম্প নিয়ে একি বললেন সোফিয়া?(গত মাসে ধারন করা ভিডিও)'।

তবে ভিডিওটি ফেসবুকে পোস্ট করার পরপরই দেখা যায়, এটি সৌদি আরবে অনুষ্ঠিত হওয়া ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ সম্মেলনে সোফিয়ার কথা বলার একটি মুহূর্ত। ওই সম্মেলনের ভিডিও থেকে সোফিয়ার অংশটুকু কেটে সেখানে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প এর লোগো বসিয়ে এবং বাংলাদেশি একটি মেয়ের গলার কণ্ঠ বসিয়ে এলআইসিটি ওই ভিডিওটি বানিয়েছে।

এলআইসিটির ফেসবুক পেজে এসব অভিযোগ জানিয়ে ব্যবহারকারীরা মন্তব্য করলে উত্তরে পেজ থেকে বলা হচ্ছে, ‘এটি ডাবিং করা’। কিন্তু ডাবিং করা হচ্ছে কোনো ভাষাকে অর্থ ঠিক রেখে অন্য ভাষায় রুপান্তরিত করা। কিন্তু সোফিয়া অন্য কোনো ভাষায় ডিজিটাল ওয়ার্ল্ডের ক্যারিয়ার ক্যাম্প নিয়ে কথা বলেননি। 

তবে বিষয়টিকে ‘মজা’ হিসেবে দেখছেন এলআইসিটি প্রকল্পের কমিউনিটি স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম। তিনি প্রিয়.কমকে বলেন, এটি আসলে মজা করার জন্য। আর এই কাজটি করা হয়েছে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার জন্য।