(প্রিয়.কম) শনিবার ঢাকার র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের প্লেয়ার ড্রাফট। জাতীয় দল ও আশপাশে থাকা ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরির বেশির ভাগ খেলোয়াড়কে ধরে রেখে ফ্র্যাঞ্চাইজিগুলো ড্রাফটের উত্তেজনা কমিয়ে দিয়েছে আগেই। তবুও ২০৮ জন বিদেশি ক্রিকেটার ও ১৪০ জন বাংলাদেশি ক্রিকেটারের মধ্য থেকে কাদের ফ্র্যাঞ্চাইজিগুলো বেছে নেয় তারই অপেক্ষায় ছিল ক্রিকেটপ্রেমীরা।

কিন্তু বিপিলের পঞ্চম আসরের প্লেয়ার ড্রাফট শেষে দেখা গেল ১৪০ জনের মধ্যে ১২৫ জন দেশি ক্রিকেটারই দল পাননি। এর মধ্যে আছেন জাতীয় দলের হয়ে খেলা তারকা লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন, ডানহাতি ওপেনার শামসুর রহমান শুভ, পেসার শাহাদাত হোসেন রাজিব, সোহরাওয়ার্দি শুভ, তুষার ইমরান, মার্শাল আইয়ুব, জুনায়েদ সিদ্দিকীর মতো ক্রিকেটাররা।

লেগ স্পিনার লিখন বিপিলের গত আসরেও দল পাননি। এবারের আসরেও তাকে নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখায়নি কোন দল। গত আসরে প্রথমে অবিক্রীত ছিলেন পেসার শাহাদাতও। পরবর্তীতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে ভেড়ায় তাকে। তবে এবার কুমিল্লাও তার প্রতি কোন আগ্রহ দেখায় নি। 

তবে শামসুর রহমান গত আসরে বরিশাল বুলসের জার্সি গায়ে বিপিএল মাতিয়েছিলেন। কিন্তু পাওনা পরিশোধ না করায় বিপিএলের এবারের আসর থেকে বাদ পড়েছে দলটি। সেই সঙ্গে অবিক্রীতই রইলেন দলের এই মারকুটে ওপেনারও।

মার্শাল আইয়ুব, নাঈম ইসলাম, তুষার ইমরানরাও অবিক্রীত রইলেন। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও ভালো করা সত্ত্বেও বিপিএলের ড্রাফটে দল পেলেন না এই ক্রিকেটাররা। এছাড়া বিপিএলের গত তিন আসরের কোনোবারই দল না পাওয়া রাজিন সালেহ বিপিএলের পঞ্চম আসরের জন্য হয়ে যাওয়া ড্রাফটেও অবিক্রিত রইলেন।

আগেই বলা ছিল, এখান থেকে প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজিকে অন্তত সাতজন করে স্থানীয় ক্রিকেটারকে দলে ভেড়াতে হবে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি সাতজন করে নিলেও রংপুর রাইডার্স অতিরিক্ত একজন করে স্থানীয় ক্রিকেটার দলে ভিড়িয়েছে।

উল্লেখযোগ্য অবিক্রিত দেশীয় ক্রিকেটারদের: জুবায়ের হোসেন লিখন, মার্শাল আইয়ুব, ফরহাদ হোসেন, তাসামুল হক, সোহরাওয়ার্দী শুভ, মাইশুকুর রহমান, ফয়সাল হোসেন ডিকেন্স, তুষার ইমরান, মেহরাব হোসেন জুনিয়র, আব্দুল মজিদ, রবিউল ইসলাম, পিনাক ঘোষ, জয়রাজ শেখ, সাঞ্জিত সাহা, অভিষেক মিত্র, আব্দুল মজিদ, মেহরাব হোসেন জোসি, মাহবুবুল করিম, অমিত মজুমদার, হামিদুল ইসলাম হিমেল, সাদমান ইসলাম, মিজানুর রহমান, জুবায়ের আহমেদ, জাবিদ হোসেন, ফজলে আহমেদ রাব্বি, নাসির উদ্দিন ফারুক, সগির হোসেন পাভেল, মোহাম্মদ ফোরকান, দেলোয়ার হোসেন, মাহবুবুল আলম, দেওয়ান সাব্বির রহমান, মোহাম্মদ শহিদুল ইসলাম, ডলার মাহমুদ, নাজমুল হোসেন, শাফাক আল জাবির, মনির হোসেন খান, বিশ্বনাথ হালদার, রাহাতুল ফেরদৌস জাবেদ, নাজমুল সাদাত, ইজাজ আহমেদ, শেহনাজ আহমেদ, রম্মান আহমেদ, সালমান হোসেন ইমন, সাদিকুর রহমান, তোহিদুল ইসলাম রাসেল, নাসুম আহমেদ, তাপস ঘোষ, জসিমউদ্দিন, রেজাউল করিম রাজীব, হাবিবুর রহমান জনি, নুর হোসেন, সায়েম আলম চৌধুরী, ইসলামুল আহসান আবির, ইফতেখার সাজ্জাদ ও হুমায়ন কবির শাহীন।

প্রিয় স্পোর্টস/কামরুল