(প্রিয়.কম) ফুটবলারদের জার্সি নম্বর বুঝিয়ে দেয়, কে কোন পজিশনের খেলোয়াড়। ক্রিকেটে অবশ্য এমন কিছু বোঝার উপায় নেই। এখানে জার্সি নম্বরের অন্য তাৎপর্য, যা একসময় নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের সমার্থক হয়ে যায়। যেমন, ‘৭৫’ নম্বর জার্সি বললেই চোখের সামনে ভেসে ওঠেন সাকিব আল হাসান। আর মাশরাফি বিন মুর্তজা তো নিজের নামের ব্র্যান্ডই দাঁড় করিয়েছেন ‘২’ নম্বর জার্সিতে।’

জাতীয় দলের পাশাপাশি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও দুই নম্বর সম্বলিত জার্সি তোলা থাকে মাশরাফির জন্য। এবার সেই চিরচেনা দুই নম্বর ছেড়ে নতুন জার্সিতে দেখা গেল মাশরাফিকে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে ‘০’ নম্বর সম্বলিত জার্সি পরে মাঠে নেমেছেন রংপুর রাইডার্সের এই অধিনায়ক।

জাতীয় দলে অভিষেকের সময় মাশরাফি পেয়েছিলেন '২০' নম্বর জার্সি। কিন্তু জার্সির পেছনে দুই সংখ্যা ঘিঞ্জি হয়ে যাওয়ায় কিছুদিন পর '০' টা ফেলে দেন তিনি। থেকে যায় কেবল '২'। সেই '২' সংখ্যার জার্সি দিয়েই এতদিন চালিয়ে দিয়েছেন ক্যারিয়ার। কিন্তু দীর্ঘদিন পর আবারও তার ইচ্ছা হলো জার্সি নাম্বার পরিবর্তন করার। আজ থেকে শুরু হওয়া বিপিএলেই কার্যকর হলো এই পরিবর্তন।

‘০’ নম্বর জার্সিতে মাশরাফি। ছবি: প্রিয়.কম

‘০’ নম্বর জার্সিতে মাশরাফি। ছবি: প্রিয়.কম

মঙ্গলবার সিলেটে পর্দা ওঠেছে বিপিএলের পঞ্চম আসরের। উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে নয় উইকেটে হারিয়েছে সিলেট সিক্সার্স। দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে রাজশাহী কিংস ও রংপুর রাইডার্স। টসে জিতে এদিন আগে বল করার সিদ্ধান্ত নেন রংপুর অধিনায়ক মাশরাফি। খেলার শুরুতে বল হাতে আক্রমনে যান অধিনায়ক নিজেই।

কিন্তু মাশরাফিকে দেখেই অবাক হয়ে যান সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত থাকা দর্শকরা। মাঠে মাশরাফিকে দেখা গেলেও তার জার্সির পেছনে যে লেখা ‘০’! একটু পর অবশ্য সবার বুঝতে বাকি রইলো না, মাশরাফি চিরচেনা ‘২’ নম্বর ছেড়ে নতুন জার্সিতে মাঠে নেমেছেন। এরপরই সবার মনে প্রশ্ন জেগেছে, তবে কি এখন থেকে জাতীয় দলের হয়েও মাঠে নামার সময়ও ‘০’ নম্বর জার্সি পরে খেলবেন মাশরাফি? 

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ