ব্যান্ড পার্থিব। ছবি: সংগৃহীত।

(প্রিয়.কম) ভিডিও আজকাল গানের অপরিহার্য অনুষঙ্গ হয়ে গেছে। গান ভালো হলো কি না, তার চেয়েও গুরুত্বপূর্ণ এখন সেটির ভিডিও আছে কি না! সেই ভাবনা থেকে ব্যান্ড ‘পার্থিব’ ভাবলো নতুন ভাবনা।

অন্যের অপেক্ষায় না থেকে নিজেরাই নিজেদের মতো করে গানের ভিডিও বানানোর উদ্যোগ নিলেন। যেমনটা ঘটে না সচরাচর। ব্যান্ডের প্রধান ভোকাল ও লিড গিটারিস্ট রুমন জানান, তাদের শেষ অ্যালবাম ‘স্বাগত বাংলাদেশে’ থেকে ‘বৈশাখ’ গানটিকে বাছাই করলেন ভিডিওর জন্য।

যেমন ভাবনা তেমন কাজ। ব্যান্ড সদস্যরা মিলে তৈরি করলেন একটি চিত্রনাট্য। জোগাড় করলেন লাইট-ক্যামেরা। দিনভর চারুকলা, সোহরাওয়ার্দি উদ্যান ঘুরে শুটিং আর রাতভর করলেন সম্পাদনার কাজ। অতঃপর ১৩ এপ্রিল রাতে নিজেদের বানানো প্রথম ভিডিওটি প্রকাশ পেল সিএমভি’র ইউটিউব চ্যানেলে।

রুমন বলেন, ‘এটা আমাদের জন্য অন্যরকম অভিজ্ঞতা। সবাই এমন কাজ প্রথম করলাম। বলা যায়, জেদ করেই করা। এই জেদ কেন? সেই প্রশ্নের জবাব এখন না হয় নাইবা দিলাম। তবে কথা দিচ্ছি, এই তো শুরু। আরও অনেক ভিডিও আসছে আমাদের তৈরি।’

যুগ পেরুনো ‘পার্থিব’তে রুমন ছাড়া দলের অন্য সদস্যরা হলেন, কিবোর্ড ও কণ্ঠে রনি, বেজ গিটার ও রেকর্ডিংয়ে কিবরিয়া কিবু, ড্রামস ও পারকাশনস- এ শুভ এবং অতিথি গিটারিস্ট হিসেবে সেলিম হায়দার।

ব্যান্ডের প্রকাশিত অ্যালবামগুলো হলো- ‘বাউন্ডুলে’ (২০০৫), ‘উৎসর্গ নিজেকে’ (২০১১), ‘পার্থিব দ্য ডেফিনিটিভ অ্যালবাম’ (২০১৪) এবং ‘স্বাগত বাংলাদেশে’ (২০১৬)।

সম্পাদনা: ফারজানা রিংকী