প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান।
(প্রিয়.কম) প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান বলছেন, রাষ্ট্রনীতি ও ধর্ম বিশ্বাসের মধ্যে কোনো দ্বন্দ্ব-সংঘর্ষ নেই, রাষ্ট্র ‘আলাদা ক্যাটাগরির জিনিস।

শুক্রবার ঢাকার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতির ‘সপ্তম চাঁপাই উৎসবের’ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানের উদ্বোধনীতে পতাকা উত্তোলনের সময় দেখা একটি ঘটনার বর্ণনা দিয়ে মসিউর রহমান বলেন, পতাকা তোলার সময় সময় আমি লক্ষ্য করছিলাম, একজন একটু বয়স্ক লোক, ধর্ম বিশ্বাসী একজন বয়স্ক লোকের যে আচরণ, দাড়ি আছে পাঞ্জাবি পড়েছেন। আরেকজন ভদ্রলোক, অতটা বয়স দেখা যায় না, মাখায় টুপি, বোধহয় নামাজ পড়তে যাবেন বলে সেভাবে প্রস্তুতি নিয়ে এসেছেন। জাতীয় সংগীত গাওয়ার সময় দেখলাম তারা দুইজনই সুর মেলাচ্ছেন।

তিনি বলেন, আমার একটু কৌতুহল হল। সুর মেলাচ্ছেন, আবার মাথায় টুপি আছে, দাড়ি আছে। আমরা তো সাধারণভাবে মনে করি ধর্ম এবং ধর্ম সহিষ্ণুতা, অসাম্প্রদায়িকতা এক সঙ্গে থাকতে পারে না।

‘এই দৃশ্যপট বলছি এজন্য যে … আমাদের সংবিধানে যে অসম্প্রদায়িকতার কথা আছে, এটাকে অনেকে মিথ্যা বা অনেকে ভুল ব্যাখ্যা করেন। এটা ধর্মহীনতা নয়, এটা ধর্মের প্রতি সহিষ্ণুতা,’ বলেন মসিউর রহমান।

তিনি বলেন, আমার ধর্ম আমি পালন করছি, রাষ্ট্র আলাদা অন্য ক্যাটাগরির একটা জিনিস। রাষ্ট্রের প্রতি আমার শ্রদ্ধা আছে, রাষ্ট্রকেও আমি ভালবাসি, রাষ্ট্রকে আমি রক্ষা করব। কিন্তু রাষ্ট্রনীতি এবং আমার ধর্ম বিশ্বাস এই দুটোর ভেতরে কোনো দ্বন্দ্ব নাই, কোনো সংঘর্ষ নাই।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মো. নুরুল ইসলাম। দিনব্যাপী উৎসবে বেশ কয়েকটি স্টলে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী বিভিন্ন সামগ্রী প্রদর্শনের পাশাপাশি সেগুলো বিক্রিও করা হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ চাঁপাইনবাবগঞ্জের কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয়।

প্রিয় সংবাদ/মেহেদী/আলম