মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে জয়পুরহাটে মানববন্ধন

সচেতন নাগরিক কমিটির ব্যানারে অনুষ্ঠিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচীতে অংশ নেন শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মিজানুর রহমান মিন্টু
কন্ট্রিবিউটর, জয়পুরহাট
১৭ সেপ্টেম্বর ২০১৭, সময় - ১৫:৩৭

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে জয়পুরহাটে মানববন্ধন। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর গণহত্যা আর ভয়ংকর নির্যাতনের হাত থেকে বাঁচতে গত ২৫ আগস্ট থেকে গত ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত অন্তত চার লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গাদের ওপর এ নির্যাতনের প্রতিবাদে জয়পুরহাটে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

১৭ সেপ্টেম্বর রোববার দুপুর ১২টায় জেলার গোপিনাথপুর বাজার মোড়ে সচেতন নাগরিক কমিটির ব্যানারে অনুষ্ঠিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচীতে অংশ নেন শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মানববন্ধন শেষে মিয়ানমানেরর আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের জন্য দোয়া অনুষ্ঠিত হয়েছে। পরে প্রতিবাদকারীরা মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি’র কুশপুত্তলিকা দাহ করেন।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৫ আগস্ট থেকে নতুন করে সেনা অভিযান শুরু হয়। এতে ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত অন্তত চার লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এর আগে জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর মাসে দেশটির সেনাবাহিনীর চালানো একই রকম অভিযানে কয়েকশত রোহিঙ্গা নিহত হয়। জ্বালিয়ে দেওয়া হয় হাজারো ঘরবাড়ি। ওই অভিযানের বর্বরতায় বাধ্য হয়ে অন্তত ৮০ হাজার রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় গ্রহণ করে।

প্রিয় সংবাদ/শিরিন

জনপ্রিয়
আরো পড়ুন