(প্রিয়.কম) ফেসবুক মানুষের জীবনে ইতিবাচক অনেক পরিবর্তন এনেছে, এটা ঠিক। তবে এর নেতিবাচক দিকও কম নয়। বিশেষ করে আইনমৃঙ্খলা নিয়ন্ত্রণের ক্ষেত্রে ফেসবুক ক্রমেই বিভিন্ন দেশের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

বিশেষ করে ফেসবুকে কোনো গুজব এত দ্রুতই ছড়িয়ে যাচ্ছে যে অনেক সময় দক্ষ আইন শৃঙ্খলা বাহিনীর দ্বারাও তা যথাসময়ে নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। 

ফেসবুক থেকে ছড়িয়ে পড়া বিশৃঙ্খলার বেশ কয়েকটি ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার ভারতের মুর্শিদাবাদ জেলার পুলিশ ফেসবুক ব্যবহার বিষয়ে জনসচেতনতা তৈরী করতে বিশেষ লিফলেট প্রচার করছে। 

এসব লিফলেটে ফেসবুকের মতো সামাজিক মিডিয়ায় কী করবেন, কী করবেন না তা বিস্তারিত ভাবে বলা হয়েছে। এছাড়া সামাজিক মাধ্যমে কোন ধরনের পোস্ট, ছবি, ভিডিও বা মন্তব্য অপরাধের মধ্যে পড়ে, সে ক্ষেত্রে কোন ধারা প্রযোজ্য এবং তার শাস্তি কী হতে পারে তাও উল্লেখ করা আছে। 

মুর্শিদাবাদ জেলার পুলিশ প্রশাসন সামাজিক মিডিয়া নিয়ে কিছু দিন ধরেই স্কুল-কলেজ পড়ুয়া, সাধারণ মানুষকে সচেতন করছে। জেলার পুলিশ সুপার মুকেশ কুমার বলেন, ‘লিফলেট বিলি, হোর্ডিং-ব্যানার টাঙানো হয়েছে। পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও আমরা প্রচার চালাচ্ছি।’

পুলিশ কর্মকর্তারা বলছেন, একটা ভুল ক্লিকে গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। এই সত্যিটা মনে রাখা সব থেকে বেশি জরুরি।

প্রিয় সংবাদ/মিজান