অ্যাপলের নতুন সদর দফতরে ‘আহত হচ্ছেন’ কর্মীরা!

অ্যাপলের নতুন ভবনটির মাঝখানের অংশটি কৃষিকাজের জন্য বরাদ্দ করা হয়েছে। অট্টালিকার ডিজাইনটি প্রথম প্রকাশিত হয় সাত বছর আগে।

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
১৯ ফেব্রুয়ারি ২০১৮, সময় - ১৮:৪৪

অ্যাপলের নতুন সদর দফতর। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) হাজারো কর্মীর ধারণ ক্ষমতার উপযোগী করে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কুপারটিনোতে নির্মাণ করা হয়েছে প্রযুক্তিবিষয়ক বহুজাতিক প্রতিষ্ঠান অ্যাপলের নতুন সদর দফতর। ১৭৫ একর জমির ওপর নির্মিত গোলাকৃতির এই ভবনের চারপাশ কাচ দিয়ে ঘেরা। প্রায় ১২ হাজার কর্মী ধারণে সক্ষম সেই ভবনটির কাচের দেয়ালে লেগে বিভিন্ন সময়ে বেশ কিছু কর্মী আহত হয়েছেন বলে খবর বেরিয়েছে।

অ্যাপলের নতুন ভবনটির মাঝখানের অংশটি কৃষিকাজের জন্য বরাদ্দ করা হয়েছে। অট্টালিকার ডিজাইনটি প্রথম প্রকাশিত হয় সাত বছর আগে। চলতি বছরের শুরুর দিকে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয় ঈর্ষণীয় ডিজাইনে  তৈরি ভবনটি। এরপর থেকেই কাচের দেয়ালে লেগে আহত হওয়ার কথা জানিয়েছেন কর্মীরা।

অনলাইন  পোর্টাল মার্কেটওয়াচের খবরে জানানো হয়, এই কাচের দেয়ালে ধাক্কা খেয়ে অ্যাপলের দুজন কর্মকর্তার মাথা কেটে গিয়েছে। তাদের জরুরি ভিত্তিতে চিকিৎসা দিতে হয়েছে।

এখনও পর্যন্ত কতজন কর্মকর্তা আহত হয়েছেন, সে বিষয়ে পরিষ্কার কোন তথ্য প্রকাশ করেনি পোর্টালটি। তবে পুরোনো কার্যালয় থেকে নতুনটিতে আসার প্রথম দিনেই সাতজন কর্মকর্তা আহত হওয়ার বিষয়টি জানানো হয়েছে তাদের খবরে।

অ্যাপলের নতুন সদর দফতর ঘিরে রেখেছে ৫০ ফুট উচ্চতার কাচের প্যানেল, যা পৃথিবীর বৃহত্তম। অট্টালিকার প্যানেলে কাজ করার অংশটি ‘পডস’ নামে পরিচিত। এই অংশটির দেয়াল এবং দরজাও কাচ দিয়ে তৈরি। প্রকাশ্য বা উন্মুক্ত সংস্কৃতিচর্চার অংশ হিসেবে এমনটি করা হয়েছে। কিন্তু এতে মধুর বিড়ম্বনাও হচ্ছে।

প্রতিষ্ঠানটির কর্মীরা কাচের দেয়াল ও দরজা দিয়ে অফিসের ভেতর চলাচলের সময় বিভ্রান্ত হয়ে পড়ছেন। এর ফলে কাচের দেয়ালে ধাক্কা খেয়ে আহত হচ্ছেন তারা।  

অ্যাপলের কিছু কর্মকর্তা চলাচলের সুবিধার জন্য কাচের দেয়ালে স্টিকি নোটস সেটে দিলেও সেগুলো সরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিষ্ঠানটির এক কর্মকর্তার দাবি, কাচের দরজা আলাদাভাবে চিহ্নিত করার ব্যবস্থা আছে।

ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য ও নিরাপত্তা সংশ্লিষ্টরা অ্যাপলের কর্মকর্তাদের কর্মস্থলে সুরক্ষা নিশ্চিতে কাচের দেয়ালে চিহ্ন স্থাপন করার কথা বলেছেন। অন্যথায় কর্মক্ষেত্রে নিয়ম উপেক্ষার জন্য অ্যাপলকে জরিমানা করা হতে পারে বলে মনে করছেন তারা। তবে অ্যাপলের জন্য সুখবর হলো, এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা যুক্তরাষ্ট্রের পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য প্রশাসনে নিবন্ধিত হয়নি।

সূত্র: পপসুগার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


ওয়েইমো কর্মীকে দলে টানলো অ্যাপল
ওয়েইমো কর্মীকে দলে টানলো অ্যাপল
বিডি নিউজ ২৪ - ৪ দিন, ৪ ঘণ্টা আগে
অ্যাপল-অপরাহ উইনফ্রে’র নতুন চুক্তি
অ্যাপল-অপরাহ উইনফ্রে’র নতুন চুক্তি
বিডি নিউজ ২৪ - ৪ দিন, ১০ ঘণ্টা আগে
ভজঘট অ্যাপল ম্যাপস-এ
ভজঘট অ্যাপল ম্যাপস-এ
বিডি নিউজ ২৪ - ৫ দিন, ১৬ ঘণ্টা আগে
তিন আইফোন আনছে অ্যাপল?
তিন আইফোন আনছে অ্যাপল?
বিডি নিউজ ২৪ - ৫ দিন, ১৮ ঘণ্টা আগে
‘সস্তা’ অল-স্ক্রিন আইফোন আনছে অ্যাপল?
‘সস্তা’ অল-স্ক্রিন আইফোন আনছে অ্যাপল?
বিডি নিউজ ২৪ - ১ week, ৩ দিন আগে
আরো পড়ুন
জনপ্রিয়