আপনি কি স্কিন ক্যান্সারের ঝুঁকিতে আছেন?

‘মেলানোমা’ ক্যান্সারটি আপনার ত্বককে আক্রান্ত করার ঝুঁকি আছে কিনা, জেনে নিতে পারেন একটি অনলাইন টেস্ট থেকে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
১৪ মার্চ ২০১৮, সময় - ১৬:২৪

ত্বকের একটি মারাত্মক ক্যান্সার হলো মেলানোমা। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) ত্বকের বিভিন্ন সমস্যার মাঝে মারাত্মক একটি ক্যান্সারের নাম হলো মেলানোমা। সম্প্রতি এই ক্যান্সারের ঝুঁকি শনাক্ত করার জন্য একটি অনলাইন টেস্ট বা ‘রিস্ক প্রেডিক্টর’ তৈরি করেছেন অস্ট্রেলিয়ার গবেষকরা। ৪০ বছরের বেশি বয়সী মানুষের আগামী সাড়ে তিন বছরের মাঝে মেলানোমা হবে কিনা, তার ভবিষ্যদ্বাণী করতে পারে এই টেস্ট।

১১ মার্চ, রবিবার জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটে প্রকাশিত হয় এই টেস্টের কার্যকারিতা নিয়ে লিখিত এক গবেষণাপত্র। অস্ট্রেলিয়ার কিউআইএমআর বার্গহফার মেডিকেল রিসার্চ ইন্সটিটিউটের গবেষকরা তৈরি করেন এই অনলাইন টেস্ট।

এমন একটি অনলাইন টেস্টের জন্য নিঃসন্দেহে প্রচুর পরিমাণে তথ্য দরকার হয়। ম্যাশেবল জানায়, গবেষকরা ৪০ থেকে ৭০ বছর বয়সী ৪২ হাজার মানুষের তথ্য সংগ্রহ করেন এ কাজের জন্য। একজন মানুষের বয়স, লিঙ্গ, রোদে গেলে তার ত্বক পুড়ে যায় নাকি রং গাড় হয়, ২১ বছর বয়সে তার শরীরে কয়টি তিল ছিল, ত্বকের কী কী সমস্যার জন্য চিকিৎসা করিয়েছেন, চুলের রং এবং সানস্ক্রিন ব্যবহার করেন কিনা- এমন তথ্য নেওয়া হয় তার থেকে। তারপর সাড়ে তিন বছরের মাঝে তার মেলানোমা হবার সম্ভাবনাকে, সম্ভাবনা খুবই কম, সম্ভাবনা কম, সম্ভাবনা মাঝারি, সম্ভাবনা বেশি, সম্ভাবনা খুবই বেশি এই পাঁচটি ভাগে ভাগ করা হয়। 

অস্ট্রেলিয়ার মানুষের মেলানোমা খুব বেশি হয়। সারা বিশ্বের মাঝে এ দেশে মেলানোমা হবার পরিমাণ বেশি। অস্ট্রেলিয়ার মানুষের মাঝে যেসব ক্যান্সার সবচাইতে বেশি দেখা দেয় তার মাঝে মেলানোমা তৃতীয়। এ ব্যাপারটি মাথায় রেখেই অস্ট্রেলিয়ার গবেষকরা এই রোগের ঝুঁকি নির্ণয়ের টেস্ট তৈরি করেন।

গবেষকদের মতে, এই টেস্টের মাধ্যমে বোঝা যাবে মেলানোমা হবার ঝুঁকি কাদের সবচাইতে বেশি। এরপর তারা ডাক্তারের সাথে কথা বলে জানতে পারবেন কী করে এই ঝুঁকি কমানো যাবে।

মেলানোমার ঝুঁকি নির্ণয়ের অন্যান্য উপায় আছে। তবে গবেষকরা বলছেন, তাদের এই অনলাইন রিস্ক প্রেডিক্টর অনেক বেশি সঠিক। কিন্তু তারা এটাও বলেছেন, এই টেস্টের মাধ্যমে ঝুঁকির মাত্রা জানতে পারলেও ডাক্তারের সাথে আলোচনা করার কোন বিকল্প নেই।

সূত্র: Mashable

প্রিয় সংবাদ/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
বর্ষাকালে ত্বকের পরিচর্যা
বর্ষাকালে ত্বকের পরিচর্যা
জাগো নিউজ ২৪ - ১৮ ঘণ্টা আগে
জনপ্রিয়
আরো পড়ুন