পূজা চেরী। ছবি: সংগৃহীত

‘অনেক দর্শকই পরীর মাঝে নিজেকে খুঁজে পাবে’

টানা টানা চোখ। মায়া জড়িয়ে আছে মুখে। ভীষণ আত্মবিশ্বাসী। সামনের কঠিন দিনগুলো প্রত্যয়ের সঙ্গেই পাড়ি দিতে চান পূজা চেরী।

মিঠু হালদার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জুন ২০১৮, ১৭:৫৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:০০


পূজা চেরী। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) টানা টানা চোখ। মায়া জড়িয়ে আছে মুখে। চ্যালেঞ্জের দিনগুলো সামনে রেখেও ভীষণ প্রত্যয়ী। বলছি, ‘নূরজাহান’ ছবির মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক হওয়া পূজা চেরীর কথা। তার অভিনীত দ্বিতীয় ছবি ‘পোড়ামন ২’ মুক্তি পাচ্ছে ঈদুল ফিতরে। সেই ছবিতে অভিনয়, নিজ ক্যারিয়ার ও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়ে প্রিয়.কমের সঙ্গে কথা বলেছেন তিনি। 

তরুণ নির্মাতা রায়হান রাফি পরিচালিত ছবিটিতে পূজার সহ-শিল্পী সিয়াম আহমেদ। মুক্তির আগেই ছবিটি নিয়ে দর্শকদের একটা অংশ বেশ আগ্রহী। এসব বিষয় নিয়েই বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) এক রূপসজ্জা কক্ষে এই প্রতিবেদকের সঙ্গে কথা বলেন পূজা।

প্রিয়.কম: এখন যারা সিনেমাতে নায়িকা হিসেবে অভিনয় করছেন, তাদের মধ্যে আপনাকে বেশ সম্ভাবনাময়ী হিসেবে দেখা হচ্ছে। এদিক থেকে আলাদা কোনো চাপ অনুভব করেন?

পূজা চেরী: নায়িকা হিসেবে তো আমি সবেমাত্র একটি সিনেমাতে অভিনয় করেছি। আর অন্য আরেকটি মুক্তির অপেক্ষায় রয়েছে। দুটি ছবি দিয়ে তো আর সবকিছু বিবেচনা করা যায় না। আমি তো শুধু আমার কাজটা করে যেতে চাই। ভালো-মন্দ বিচারের দায়িত্ব আমার না। তবে আমি আমার কাজে শত ভাগ সৎ থাকি সবসময়। এই তো। এখানে চাপ অনুভব করার কিছু দেখি না। আমি আমার মিশন-ভিশনটা জানি, যার কারণে ওভাবে ভাবার কোনো কারণ দেখি না।

আমি যেটা অনুভব করি, সেটা হলো ভালো কাজের প্রতি আমার ইচ্ছার জায়গাটা। সেখানে কতটা হেরফের হলো, সেটাই ফ্যাক্ট, কিংবা আমি কতটা ছাড় দিলাম, সেটাও ফ্যাক্ট। আর ‘নূরজাহান’ ছবিতে কাজ করে আমি কিন্তু অনেক মানুষের কাছ থেকে প্রশংসা পেয়েছি। তার মধ্যে আবার এমন কিছু মানুষও আছে, আমি ভাবিনি তাদের কাছ থেকে প্রশংসা পাব। দেখা যাক পরের সিনেমাতে কী হয়। আর তো খুব বেশি দিন বাকি নেই। দর্শক কী বলে, তা দেখি আগে।

প্রিয়.কম: কিছুদিন পরই ‘পোড়ামন ২’ মুক্তি পাবে। ছবিটিতে অভিনয়ের অফার পেলেন কীভাবে?

পূজা চেরী: প্রথমে কিন্তু আমি একজন হিরোইন হিসেবে ‘পোড়ামন ২’ ছবিতে চুক্তিবদ্ধ হই। কিন্তু সিনেমাটির প্রস্তুতির কারণে শুটিং পিছিয়ে যায়। এর মধ্যেই আবার ‘নূরজাহান’-এর কাজ শেষে মুক্তিও পেয়ে যায়। সেদিক থেকে হিসাবে একটু গড়মিল হয়েছে। তবে আমার কাছে মনে হয়, যা হয়েছে ভালোই হয়েছে। আমি তখন দেশের বাড়িতে।

আজিজ ভাই (আবদুল আজিজ) আমাকে ফোন দিয়ে বলল, ‘তুই কোথায়? অফিসে চলে আয়।’ আমি বললাম, ‘আমি তো গ্রামের বাড়িতে।’ তার কয়েকদিন পরে আমি অফিসে গেলাম। তখন আজিজ ভাই আমাকে গল্প শোনাল, তখন রাফি ভাইও (রায়হান রাফি) ছিল। আমি গল্প শোনার পর কিছুক্ষণ ‘থ’ হয়ে ছিলাম, আমি আসলে কী শুনলাম! এত সুন্দর একটা স্টোরি! তারপরের ঘটনাটা তো সবাই জানেন। নায়িকা হিসেবে আমার নাম ঘোষণা করা হলো।

নন-কমার্শিয়াল সিনেমাতে অভিনয় করতে চান পূজা। ছবি: সংগৃহীত

প্রিয়.কম: ‘নূরজাহান’-এর পর ‘পোড়ামন ২’। কতটা বদল অনুভব করছেন ক্যারিয়ারের এই সময়গুলোতে?

পূজা চেরী: আগে তো আমি শিশুশিল্পী হিসেবেই কাজ করতাম। এরপর যখন ‘নূরজাহান’ দিয়ে নায়িকা জীবন শুরু করলাম, তখন দেখেছি একজন নায়ক কিংবা নায়িকাকে কীভাবে অভিনয় দিয়ে সিনেমার গল্পটাকে সামনের দিকে টেনে নিয়ে যেতে হয়। সেদিক থেকে তো আমার এ দুটি কাজ করতে গিয়ে অনেক অভিজ্ঞতা হয়েছে। যদিও এ বিষয়টা আমি উপভোগ করি। আগে তো সবাই আমাকে একটি পরিষ্কারের বিজ্ঞাপনের মডেল হিসেবেই চিনত। এখন আমাকে সিনেমার নায়িকা হিসেবে আলাদা করে চিনে। এখন তো এই কাজের জায়গাটাকে ধীরে ধীরে বয়ে নিয়ে যেতে হবে।

প্রিয়.কম: নায়িকা হিসেবে দ্বিতীয় কাজেই ‘পোড়ামন ২’-এর মতো মেইনস্ট্রিম ছবি বাছলেন কেন?

পূজা চেরী: আসলে আমি অ্যাক্টিং করতে চাই। নিজেকে নায়িকা হিসেবেই শুধু প্রেজেন্ট করতে চাই না। ভালো অভিনেত্রী হতে চাই। ভালো কাজ কিংবা অভিনয়ের জায়গা পেলে, সে কাজটা তো করতেই চাই। সেখান থেকে আমি বলব, আমি যে শুধু কমার্শিয়াল মুভি করব, তা কিন্তু নয়। আমি নন-কমার্শিয়াল মুভিও করব। কিন্তু সেখানে গল্পটা ভালো হতে হবে।

প্রিয়.কম: আপনি যে চরিত্রে ‘পোড়ামন ২’ ছবিতে অভিনয় করছেন, তার কোন দিকটা আপনাকে অনুপ্রাণিত করছে?

পূজা চেরী: আমাকে ইমোশনাল দিকগুলো অনেক বেশি অনুপ্রাণিত করে। একটা বিষয় কী, অনেক দর্শকই পরীর মাঝে নিজেকে খুঁজে পাবে। কারণ দেখা যাবে, পরী তাদের পাশের বাড়িরই হয়তো কেউ, যার কারণে আমার মধ্যে সে বিষয়গুলো এখনো ভর করে আছে। আমি মাঝেমধ্যেই ভাবি, শুটিং তো সে কবেই শেষ করেছি, কিন্তু এখনো তার ভেতর থেকে বের হতে পারিনি। আমি যখন কিছু করতে যাই, তখনই সে চরিত্রের কোনো না কোনো দিক আমার কাজ কিংবা ব্যক্তিজীবনের কোনো না কোনো কিছুর সঙ্গে রিলেট হয়ে যায়।

প্রিয়.কম: সিয়ামের সঙ্গে প্রথমবারের মতো সিনেমাতে কাজ করলেন। অভিজ্ঞতা কেমন?

পূজা চেরী: সিয়ামের সঙ্গে এটা আমার প্রথম কাজ। সবার আগে সে কিন্তু একজন ভালো মানুষ। তারপর সে ভালো একজন অ্যাক্টর। যখন ওর সঙ্গে আমার প্রথম জাজের অফিসে দেখা হয়, তখন ও মনে হয় কোনো বিজ্ঞাপন কিংবা কোনো নাটকের শুটিং থেকে ফিরেছে। তখন ওর জন্য ওয়েট করছিলাম জাজের অফিসে।

এরপর একটা পর্যায়ে গিয়ে আমি ঘুমিয়ে পড়েছিলাম। তারপরও আমার সঙ্গে এমনভাবে কথা বলল, যাতে আমার মনে হচ্ছিল না যে, ওর সঙ্গে আজই আমার প্রথম দেখা! ও একটুতেই সবাইকে আপন করে নিতে পারে। এতে সঙ্গে অ্যাক্টিং করতে এক ধরনের আরাম পাওয়া যায়। কো-আর্টিস্ট হিসেবে সে অনেক হেল্পফুলও।

জীবনের চ্যালেঞ্জগুলোকে ইতিবাচকভাবে দেখতে চান পূজা। ছবি: সংগৃহীত

প্রিয়.কম: অনেকদিন ধরেই ইন্ডাস্ট্রিতে আছেন। কী মনে হয় তারা বাণিজ্যিকভাবে আপনাকে ভরসার মনে করে?

পূজা চেরী: যখন মানুষ প্রথম কাজ করে, এরপরে গিয়ে সে নিজেকে ধীরে ধীরে অভিজ্ঞতার জায়গা থেকে সমৃদ্ধ করে। আমার কাছে কাজের জায়গাটা সবসময়ই চ্যালেঞ্জের। দর্শক আমাকে নূরজাহানে যেমন দেখতে পেয়েছে, পোড়ামনে তার থেকে ভিন্নরূপে দেখবে, আর দহনে তার থেকে আলাদা। মানে বলছি, আমার কাজের জায়গাটাতে আমার প্রমাণ করার সুযোগ রয়েছে। তাই ভারসাম্যতার জায়গা থেকে আমি বলব, ভালো কাজের সুযোগটা সবার আগে দেওয়াটা জরুরি।

প্রিয়.কম: ছোট থেকেই ইন্ডাস্ট্রিকে কাছ থেকে দেখেছেন। দেখার সঙ্গে বাস্তবতার মিল কতটা?

পূজা চেরী: আমি এখনো পর্যন্ত এমন কোনো পরিস্থিতির সম্মুখীন হইনি, যার কারণে আমাকে এ প্রশ্নের উত্তর খুঁজতে হবে। বিশেষ করে বাস্তবতার মিল খুঁজতে হবে। বাইরে থেকে তো অনেক কথাই শোনা যায়। কাজ করতে আসলে বোঝা যায়, ভেতরের খবর আসলে কী। যে ভালোভাবে কাজটা করে, তার কাছে কাজটাই আসল, সে কাজের বাইরে কোনো উদ্দেশ্য নিয়ে আসে, তার দেখা ভিশনটাও সে রকমই। আমার চোখে এখনো ইন্ডাস্ট্রির খারাপ কোনো দিক পড়েনি।

প্রিয়.কম: জীবনের কোন সাফল্যগুলো দেখে মনে হয় যে, মেয়ে হিসেবে আপনি কোনো অংশে কম নন?

পূজা চেরী: আগে একটা সময় ছিল, বিভেদ কিংবা জেন্ডার ডিসক্রিমিনেশন নিয়ে অনেক কথা হতো। এখন তো সময় বদলে গিয়েছে। পুরুষের পাশাপাশি নারীরাও সমানভাবে সবকিছুতেই ভূমিকা রেখে চলছে। তারাও প্রমাণ করে চলছে, তারাও কোনো অংশে কম না। আমি আমার পেশাগত জায়গা থেকেই বলছি, আমার বয়স, কাজ অভিজ্ঞতা তো খুব একটা না। কিন্তু যে, যেভাবে নিজেকে নিজের আয়নায় দেখে। তবে কীভাবে দেখে, সেটাই কিন্তু আসল ব্যাপার। যখন কেউ ভিন্নভাবে কোনো কিছু দেখে, তখনই বিষয়টা আলাদা হয়। এই যে আলাদা ভাবনার জায়গা, সেটা স্ট্রং হওয়াটা জরুরি।

প্রিয়.কম: আচ্ছা পূজা, এমন কোনো কাজ আছে, যা একা পারেন না?

পূজা চেরী: সত্যি বলতে, আমি এখনো এমন কোনো কাজ নেই, যেটা একা করতে পারি। যাই করি না কেন, সেখানে আমাকে আমার মায়ের সহযোগিতা নিতে হয়। সেটা আমার ব্যক্তিজীবন থেকে শুরু করে পেশাগত জীবন, যেটার কথাই বলি কেন। আমি পুরোপুরি তার ওপরই নির্ভরশীল। আমি মনে করি না, এখনই সব বিষয়ে আমার সিদ্ধান্ত নেওয়ার সময় হয়েছে। আর কিছু সময় যাক না।

প্রিয়.কম: ভবিষ্যতের প্রসঙ্গ, আপনার চেয়ে উচ্চতায় ছোট ছেলেকে বিয়ে করবেন?

পূজা চেরী: একটা কথা বলে নিই, আমি এখনই এ বিষয়ে ভাবছি না। যেহেতু ভবিষ্যতের প্রসঙ্গ, তাই বলাই যায়, যার সাথে আমার বিয়ে হবে, তার বর্ণনাটা হবে এমন, তাকে আমার চেয়ে খাট হতে হবে, গায়ের রং শ্যামলা হতে হবে। আরেকটা বিষয়, তাকে একজন ভালো মনের মানুষ হতে হবে। এই আর কি।

প্রিয়.কম: সিনেমা জগতে নানা রকম গসিপ চলতেই থাকে। আপনাকে নিয়ে সে রকম কিছু রটলে ক্যারিয়ারে কতটা প্রভাব পড়তে পারে, আর কতটা সচেতন?

পূজা চেরী: এ বিষয়ে তো অবশ্যই সচেতন। আমি যেখানেই যাই, সেখানে আমার মা আমার সঙ্গী থাকে। আমার মনে হয়, মা আমার সঙ্গে থাকা মানে কোনো ধরনের কিছু নিয়ে কোনো গসিপ হওয়ার কোনো সুযোগ নাই। আমাকে নিয়ে সে রকম কোনো নেগেটিভ কিছু হওয়ার কোনো সুযোগই দিব না।

‘পোড়ামন ২’ ছবির একটি দৃশ্যে সিয়াম ওপূজা। ছবি: সংগৃহীত

প্রিয়.কম: জীবনে কোনো তারকাকে দেখে মুগ্ধ হয়েছেন?

পূজা চেরী: সুচিত্রা সেনকে দেখে আমি ‍মুগ্ধ হয়েছি। তার চোখের অ্যাক্টিং আমাকে ‍মুগ্ধ করে। তার মতো করে অভিনয় করার চেষ্টা করি, কিন্তু হয় না। যখন সময় পাই, তখনই তার কোনো না কোনো সিনেমা আমি দেখি। তাকে আমি অনুসরণ করি।

প্রিয়.কম: আপনি কী ভাল মিমিক্রি করেন। সবচেয়ে ভাল কাকে মিমিক্রি করতে পারেন?

পূজা চেরী: সিয়াম ও আজিজ ভাই-দুজনকেই মিমিক্রি করে দেখাতে পারি। তবে বেশি পারি সিয়ামকে। সিয়ামের সঙ্গে আমার কিন্তু সবসময় কোনো না কোনো খুনসুটি লেগেই থাকে। আমরা ৫৭ দিন শুটিং করেছি ‘পোড়ামন ২’ ছবির। এই সময় আমাদের কোনো না কোনো বিষয় নিয়ে খুনসুটি লেগেই থাকত।

প্রিয়.কম: ব্যক্তিগত জীবনে পূজা ঠিক কেমন, ডিটেইল বলবেন একটু...

পূজা চেরী: দেখেন, আমি তো আগে শিশুশিল্পী হিসেবে কাজ করতাম। এরপর আমাকে নায়িকা বানানোর চ্যালেঞ্জটা কিন্তু আজিজ ভাই নিয়েছেন। এরপর তো সময়ের অনুষঙ্গের সঙ্গে সঙ্গে জীবনের অনেক কিছুই পাল্টে গিয়েছে। ব্যক্তিগত বিষয়গুলো একটু আলাদাই থাক না। ওটা নিয়ে না হয় আরেকদিন কথা বলা যাবে। তবে আমাকে নায়িকা বানানোর যে চ্যালেঞ্জটা আজিজ ভাই নিয়েছেন, এটা আজিজ ভাই বলেই সম্ভব হয়েছে। কারণ এটা বেশ সাহসের কাজ।

প্রিয়.কম: অবসরে কী করেন, সিনেমা দেখা হয় নিয়মিত? কার কার সিনেমা বেশি দেখা হয়?

পূজা চেরী: গান শোনা, মুভি দেখা কিংবা টিভিতে বিভিন্ন ধরনের প্রোগ্রাম দেখি। বেশি শোনা হচ্ছে গান। সব ধরনের গানাই কিন্তু শুনি। শুধু নির্দিষ্ট কারো গান শুনি না। সুচিত্রা সেনের সিনেমা বেশি দেখা হয়।

প্রিয়.কম: পেছন ফিরে তাকালে এমন কিছু মনে পড়ে, যার জন্য অপরাধবোধ বা অনুশোচনা হয়?

পূজা চেরী: আমি সবদিক থেকেই ব্যালেন্স করে চলার চেষ্টা করি। কারণ আমি জানি, আমি কোথায় গিয়ে থামতে চাই। প্রত্যেকটা মানুষেরই আলাদা একটা ভিশন থাকে। আমারও আছে, যার কারণে সে রকম কিছু ঘটার সুযোগ কখনোই দিইনি। আমি উপরে উঠার সিঁড়িটাতে হুট করেই শেষ ধাপে চলে যেতে চাই না। একটু একটু করে এগোতে চাই।

প্রিয়.কম: এই জীবনে পথ চলতে গিয়ে কখনো বঞ্চনার শিকার হয়েছেন, আর তার থেকে পাওয়া কোনো শিক্ষা আপনার জীবনকে সামনে এগিয়ে যেতে সহযোগিতা করছে?

পূজা চেরী: না, সে রকম কোনো অভিজ্ঞতার সম্মুখীন হইনি। তবে আমি মনে করি, পেশাদারিত্বের এই সময়ে বিষয়গুলো এভাবে দেখার সুযোগ নেই। সময় তো এখন অনেক এগিয়ে গিয়েছে। আমি যেহেতু একজন পেশাদার অ্যাকট্রেস, যার কারণে সে জায়গাটা আমি মেনটেইন করেই সামনে এগিয়ে যেতে চাই। আর যদি কখনো ওই ধরনের ঘটনাগুলো ঘটে, সেগুলো এক পাশে রেখে পথ চলব। আমি জীবনটাকে ভীষণ পজিটিভলি দেখি।

‘পোড়ামন ২’ ছবির ট্রেলার দেখুন নিচের লিংকে।

প্রিয় বিনোদন/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বাংলাদেশি তারকাদের পূজা উদযাপন
তাশফিন ত্রপা ১৯ অক্টোবর ২০১৮
পূজা মণ্ডপে বলিউড তারকারা
তাশফিন ত্রপা ১৯ অক্টোবর ২০১৮
হাতে ফুল, চোখে জল নিয়ে বাচ্চুকে বিদায়
মিঠু হালদার ১৯ অক্টোবর ২০১৮
রঙ্গলাল দেব চৌধুরী আর নেই
ইতি আফরোজ ১৯ অক্টোবর ২০১৮
আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধা
ইতি আফরোজ ১৯ অক্টোবর ২০১৮
‘সেই থেকে তার প্রেমে পড়া’
সফিউল আলম রাজা ১৮ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
অবশেষে মুক্তি পাচ্ছে ‘নায়ক’
অবশেষে মুক্তি পাচ্ছে ‘নায়ক’
জাগো নিউজ ২৪ - ২ দিন, ৮ ঘণ্টা আগে
রাশিয়ার বিরোধী দলীয় নেতার মুক্তি
রাশিয়ার বিরোধী দলীয় নেতার মুক্তি
বাংলা ট্রিবিউন - ৫ দিন, ৮ ঘণ্টা আগে
দুর্গাপূজা উপলক্ষে বলিউডের নতুন যত সিনেমা
দুর্গাপূজা উপলক্ষে বলিউডের নতুন যত সিনেমা
https://www.banglanews24.com/ - ৫ দিন, ১২ ঘণ্টা আগে
বন্ধ হয়ে গেল রাজশাহীর শেষ সিনেমা হলটিও
বন্ধ হয়ে গেল রাজশাহীর শেষ সিনেমা হলটিও
আরটিভি - ৫ দিন, ১৭ ঘণ্টা আগে
অভিনয়টাকে আমরা উপাসনার মতো নিই: আলী যাকের
অভিনয়টাকে আমরা উপাসনার মতো নিই: আলী যাকের
https://www.prothomalo.com/ - ৫ দিন, ১৮ ঘণ্টা আগে