(প্রিয়.কম) শিরোপা জয়ের লক্ষ্য সামনে রেখেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর শুরুর কথা জানিয়েছেন রংপুর রাইডার্সের প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক। সেভাবেই এগোচ্ছে দলটি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশি স্পিন কিংবদন্তি মোহাম্মদ রফিককে স্পিন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রংপুরের ফ্র্যাঞ্চাইজি।

গেল মে মাসে মালিকানা বদল করে রংপুর রাইডার্সের দায়িত্ব পায় বসুন্ধরা গ্রুপ। এরপর থেকেই শুরু হয়েছে রংপুরকে ঢেলে সাজানোর কাজ। দলে টানার চেষ্টা করছে কার্যকরী ও তারকা ক্রিকেটারদের। রংপুরের সর্বশেষ সংযোজন সাবেক অভিজ্ঞ স্পিনার মোহাম্মদ রফিক। দলটির টিম ম্যানেজমেন্টের বিশ্বাস, দলের স্পিনারদের আরও বেশি কার্যকরী করে তুলবেন জাতীয় দলের হয়ে ৩৩ টেস্ট, ১২৫ ওয়ানডে ও একমাত্র টি-টোয়েন্টি খেলা রফিক।

এর আগে আইকন ক্রিকেটার হিসেবে জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে দলে ভেড়ায় রংপুর। নতুন দলে স্পিন কোচ হিসেবে রফিককে পাওয়ায় আত্মবিশ্বাসী মাশরাফি বলেন, ‘দলে মেন্টর হিসেবে নাজমুল আবেদিন ফাহিম স্যার আছেন। তিনি আমাদের সাথে মাঠে থাকেবন। তাকে যেকোনো ক্রিকেটার তার পাশেই চাইবে। প্রধান কোচ হিসেবে টম মুডি থাকছেন। রফিক ভাই স্পিনারদের নিয়ে কাজ করেন। তিনি একজন দুর্দান্ত স্পিনার ছিলেন। তাকে পাওয়ায় আমাদের স্পিন বিভাগ আরও শক্তিশালী হবে।’

স্পিনারদের নিয়ে এটাই রফিকের প্রথম কোনো অ্যাসাইনমেন্ট নয়। সর্বশেষ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের বোলিং পরামর্শক হিসেবে কাজ করেছেন তিনি। এর আগে সর্বশেষ ২০১৫ সালে রংপুরের সাথেই কাজ করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০০ রান ও একশ উইকেট নেওয়া সাবেক এই ক্রিকেটার। রংপুরের আগে ঢাকার সাথেও কাজ করেছেন টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ এই উইকেট সংগ্রাহক।

মাশরাফি ছাড়াও ক্যারিবিয় ব্যাটিং দানব ক্রিস গেইলকে ইতোমধ্যে দলে ভিড়িয়েছে রংপুর। পুরানোদের মধ্যে পেসার রুবেল হোসেন এবং স্পিনার আরাফাত সানিকে রেখে দেওয়ার চিন্তা করছে ফ্র্যাঞ্চাইজিটি। বিদেশি ক্রিকেটারদের মধ্যে শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা এবং ইংল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান রবি বোপারাকে নিশ্চিত করা হয়েছে। এছাড়াও রয়েছেন দুই ক্যারিবিয়ান স্যামুয়েল বদ্রি ও জনসন চার্লস।

দলটির প্রধান কোচ হিসেবে কাজ করবেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও শ্রীলঙ্কার সাবেক কোচ টম মুডি। আগামী তিন আসরের জন্য রংপুর রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি।

প্রিয় স্পোর্টস/আশরাফ