(প্রিয়.কম) ৮৪তম ওভারের দ্বিতীয় বল। মিডল ও লেগ স্টাম্প বরাবর করা রঙ্গনা হেরাথের বলটি রিভার্স সুইপ করতে চেয়েছিলেন সিকান্দার রাজা। কিন্তু ভাগ্য সহায় হয়নি! রাজার ব্যাট-প্যাড ফাঁকি দিয়ে বলটি সরাসরি গিয়ে আঘাত করলো স্টাম্পে। ১২৭ রানেই থামতে হলো তাকে। রাজাকে বোল্ড করেই পঞ্চম উইকেট শিকারের উল্লাসে মাতলেন রঙ্গনা হেরাথ। ছুঁয়েছেন আরেকটি রেকর্ড, ছুঁয়েছেন সাবেক ভারতীয় স্পিনার অনিল কুম্বলেকে।

কলম্বো টেস্টে ব্যাট হাতে লঙ্কান বোলারদের একতরফা শাসন করেছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। দুই ইনিংসেই দলীয় সংগ্রহ ৩৫০ পেরিয়েছে। তাদের সামনে খুব একটা সুবিধা করতে পারেননি লঙ্কান বোলররা। ব্যতিক্রম ছিলেন একমাত্র রঙ্গনা হেরাথ। প্রতি ইনিংসেই দলকে এনে দিয়েছেন ব্রেকথ্রু। প্রথম ইনিংসে পাঁচ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ছয় উইকেট। দুই ইনিংস মিলিয়ে শিকার করেছেন ১১ উইকেট। 

সোমবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে সেঞ্চুরিয়ান রাজাকে ফিরিয়ে অষ্টমবার দশ উইকেট দখল করার কৃতিত্ব দেখিয়েছেন হেরাথ। তার সমান সংখ্যক আটবার দশ উইকেট দখল করার কৃতিত্ব রয়েছে অনিল কুম্বলের। সাবেক এই ভারতীয় স্পিনারকে ছুঁয়ে সবচেয়ে বেশিবার দশ উইকেট নেওয়া বোলারদের তালিকায় যৌথভাবে চতুর্থ অবস্থানে উঠে এসেছেন হেরাথ। ক্যারিয়ারের ৮১তম টেস্টে কুম্বলেকে ছুঁয়েছেন তিনি।

সবচেয়ে বেশিবার ১০ উইকেট নেওয়া বোলারদের তালিকায় শীর্ষ তিনে রয়েছেন যথাক্রমে মুত্তিয়া মুরালিধরণ, শেন ওয়ার্ন এবং রিচার্ড হ্যাডলি। সর্বোচ্চ ২২ বার দশ উইকেট নিয়ে এই তালিকার শীর্ষস্থান নিজের দখলে রেখেছেন হেরাথের পূর্বসূরি ও লঙ্কান কিংবদন্তি মুরালিধরন। শেন ওয়ার্ন দশবার এবং রিচার্ড হ্যাডলি নয়বার দশ উইকেট নিয়ে এই তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন। আটবার করে দশ উইকেট নিয়ে যৌথভাবে চতুর্থ অবস্থানে আছেন হেরাথ ও কুম্বলে।

এ ছাড়া ৩১ বারের মতো পাঁচ উইকেট দখল করেছেন হেরাথ। এই তালিকার শীর্ষস্থানটিও মুরালির দখলে। ক্যারিয়ারে ৬৭বার পাঁচ উইকেট দখল করার কৃতিত্ব দেখিয়েছেন লঙ্কান এই কিংবন্তি স্পিনার। শেন ওয়ার্ন ৩৭ বার, হ্যাডলি ৩৬ বার ও কুম্বলে ৩৫ বার পাঁচ উইকেট নিয়ে এই তালিকায় যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছেন।

প্রিয় স্পোর্টস/কামরুল