(প্রিয়.কম) সরকার নির্ধারিত রবি-এয়ারটেল একীভূত পাওনা যথা সময়ে পরিশোধ করতে না পারার কারণে মোবাইল অপারেটর রবি আজিয়াটাকে বিলম্ব ফি হিসেবে ৩ কোটি টাকা জরিমানা করেছে বিটিআরসি। সংস্থাটি সর্বশেষ কমিশন বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করতে আজ রোববার ২০ আগস্ট রবির প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর চিঠি পাঠিয়েছে বিটিআরসি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। 

গত বছর নভেম্বরে যৌথভাবে সেবা দিলেও ভ্যাট প্রদান-সংক্রান্ত জটিলতায় আটকে ছিল নিয়ন্ত্রক সংস্থার চূড়ান্ত মার্জার লাইসেন্স প্রদান। গত জুলাই মাসে রবি-এয়ারটেল একীভূত হওয়ার বিষয়ে অনুমোদন দেওয়া হয়। এরপর ২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে ‘অর্ডার অব মার্জার অব লাইসেন্স’ পায় অপারেটরটির কাছে হস্তান্তর করেন তারানা হালিম। তবে যথা সময়ে পাওনা পরিশোধ না করায় ১৫ শতাংশ বিলম্ব ফি হিসেবে এই ৩ কোটি টাকা জরিমানা নির্ধারণ করা হয়েছে বলে বিটিআরসি জানিয়েছে। 

রবি ও এয়ারটেল একীভূতকরণ অনুমোদন দিতে ২০১৬ সালের ২৬ অক্টোবর মোট ২১টি শর্ত দেয় বিটিআরসি। এর মধ্যে ১০০ কোটি টাকা একীভূতকরণ ফি ও ৩০৭ কোটি টাকা এয়ারটেলের তরঙ্গ সমন্বয় ফি হিসেবে মোট ৪০৭ কোটি টাকা, যা ভ্যাট-ট্যাক্স মিলে ৪২৭ কোটি ৩৫ লাখ টাকা পরিশোধ করতে বলা হয়। এর মধ্যে ২০ নভেম্বর ৩১৮ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করে রবি। 

অবশিষ্ট ১০৮ কোটি ৮৩ লাখ টাকা দুই কিস্তিতে পরিশোধের কথা থাকলেও তা দেয়নি অপারেটরটি। শর্ত প্রতিপালন না করায় অনুমোদনের পরও একীভূতকরণ চূড়ান্তের বিষয়টি ঝুলে ছিল। এ দীর্ঘ সময়ে একীভূতকরণের শর্ত পূরণ নিয়ে রবিকে বেশ কয়েক দফা চিঠি দেয় বিটিআরসি। পরে শোকজও করে। একীভূতকরণ বাতিলের হুমকিও দেয়। অবশ্য ‘অর্ডার অব মার্জার অব লাইসেন্স’ নেওয়াতে এই জটিলতার অবসান হয়েছে। 

এর আগে বাংলাদেশে একীভূতকরণের মাধ্যমে ব্যবসা পরিচালনার সম্ভাব্যতা যাচাইয়ে ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর আলোচনা শুরু করে দেশে কার্যক্রম পরিচালনাকারী দুই সেলফোন অপারেটর রবি ও এয়ারটেল। ২০১৬ সালের ২৮ জানুয়ারি মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ ও ভারতের ভারতী এন্টারপ্রাইজ বাংলাদেশে পরিচালিত তাদের কার্যক্রম একীভূতকরণের বিষয়ে একমত হয়। 

এরপর উচ্চ আদালতের সম্মতিক্রমে একীভূত কোম্পানি হিসেবে গত বছরের ১৬ নভেম্বর কার্যক্রম শুরু করে রবি। রবি-এয়ারটেল একীভূতকরণের অংশ হিসেবে এয়ারটেল একীভূত প্রতিষ্ঠানটির একটি ব্র্যান্ড হিসেবে পরিচালনার অনুমতি পেয়েছে।

প্রিয় টেক/আশরাফ