(প্রিয়.কম) রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ইস্যুতে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দফতরের মন্ত্রী কিও তিন্ত সোয়ের সঙ্গে বৈঠকে বসেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কিন্তু এ বৈঠকে খুব একটা আশার আলো খুঁজে পাচ্ছে না বিএনপি। 

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলছেন, এতদিন পর মিয়ানমারের মন্ত্রী এসেছেন বাংলাদেশে, দেখা যাবে কী করেন এ দেশের (বাংলাদেশ) মন্ত্রীরা, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারবে নাকি আবার আতপ চাল আনার প্রস্তাব করে বসে!

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশনের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় রিজভী এসব বলেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দল সুইডেন শাখা এ সভার আয়োজন করে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সমালোচনা করে রিজভী বলেন, ‘উন্নতমানের ফেরিওয়ালা এবং হকারের দায়িত্ব পালন করছেন ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের যা বলবেন, জনগণ ঠিক তার উল্টোটা দেখতে পায়।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগ আর বিএপির মধ্যে পার্থক্য হলো আওয়ামী লীগ গালাগাল করে, মিথ্যাচার করে আর বিএনপি যতটুকু সমালোচনা করা দরকার তাই করে।’

সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের গ্যারান্টি একটাই, শেখ হাসিনার পতন- এমন দাবি করে বিএনপির এই নেতা বলেন, ‘দেশে একটা প্রবাদ প্রবচনে পরিণত হয়েছে যে, হাসিনা মার্কা নির্বাচন। তার মানে হলো প্রতিপক্ষ থাকবে না। রাস্তার মধ্যেই প্রতিপক্ষকে আটকে দেয়া, রাত ৩টায় ব্যালট সিল মেরে বাক্স ভরে ফেলা।’

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মুন্সিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন ও সুইডেন শাখার সভাপতি মিজান চৌধূরী বক্তব্য রাখেন।

উল্লেখ্য, রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক চাপের মধ্যে ঢাকা সফররত মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দফতরের মন্ত্রী কিও তিন্ত সোয়ের সঙ্গে বৈঠকে বসেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ২ অক্টোবর সোমবার বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই বৈঠক শুরু হয়েছে। 

বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত আছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব শহিদুল হক ও বিজিবি মহা পরিচারক মেজর জেনারেল আবুল হোসেনও। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, চলমান রোহিঙ্গা সংকটের পাশাপাশি দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়েও দুপুরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন সোয়ে।

এর আগে সোমবার রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দফতর বিষয়ক মন্ত্রী উ কিয়া তিন্ত সোয়ে ঢাকায় পৌঁছেছেন।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ইতোমধ্যে ৫ লাখ ছাড়িয়ে গেছে  বলে জানিয়েছে জাতিসংঘ। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা ৬ লাখেরও বেশি। এদিকে পালিয়ে আসার হার আগের চেয়ে কিছুটা কমলেও, তা পুরোপুরি বন্ধ হয়ে গেছে বলার সময় এখনও হয়নি জানান সংস্থাটির মুখপাত্র।

প্রিয় সংবাদ/সজিব