(প্রিয়.কম) ভারতে বসবাসকারী রোহিঙ্গারা শরণার্থী নয়, অবৈধ অভিবাসী বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি দাবি করেন, রোহিঙ্গাদের ফেরত পাঠালে মিয়ানমার তাদের গ্রহণ করবে।

২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (এনএইচআরসি) আয়োজিত এক সেমিনারে রাজনাথ বলেন , ‘তারা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এদেশে আসেননি। কোনো রোহিঙ্গা রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেননি। ফলে তারা অবৈধ অভিবাসী।’

ভারতে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা বসবাস করে থাকে বলে ধারণা করা হয়। দেশটি থেকে তাদের বিতাড়নের কথা বলে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে দেশটি।

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর সমালোচনায় মুখর থাকা বিভিন্ন মানবাধিকার সংগঠনের সমালোচনা করেন রাজনাথ। তিনি বলেন, ‘মিয়ানমার যখন তাদের গ্রহণ করতে রাজি তখন অন্যদের সমস্যা কোথায়, তা স্পষ্ট নয়।’

গত সোমবার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পরিকল্পনা নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি অনুষ্ঠিত হয়েছে। ওই শুনানিতে কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টকে জানিয়েছে, পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসীদের সঙ্গে রোহিঙ্গাদের যোগাযোগের গোয়েন্দা তথ্য তারা বিচারকদের গোপনে দেখাবেন।

ভারত সরকারের দাবি, সেখানে বসবাসকারী রোহিঙ্গারা চার থেকে পাঁচ বছর আগে সেখানে প্রবেশ করে। গত আগস্টে রাখাইনে সেনা অভিযানের পর বাংলাদেশে পালিয়ে যাওয়া চার লাখ রোহিঙ্গা আসার আগেই তারা ভারতে প্রবেশ করে।

প্রিয় সংবাদ/শান্ত