আইপিএল ফাইনালে কখনো হারেননি সাকিব!

আইপিএলে সাকিবের শুরুটা হয়েছিল কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। ২০১১ সালে চতুর্থ আসরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচ দিয়ে আইপিএলে সাকিবের অভিষেক।

মুশাহিদ মিশু
সহ-সম্পাদক
২৬ মে ২০১৮, সময় - ১০:১১

সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) শুক্রবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সকে ১৪ রানে হারিয়ে ফাইনালের টিকেট কেটেছে সানরাইজার্স হায়দরাবাদ। এই নিয়ে তৃতীয়বারের মতো আইপিএলের ফাইনাল খেলার সুযোগ পেতে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এর আগের দুবার অবশ্য কলকাতার জার্সিতে ফাইনাল খেলেছেন সাকিব। দুবারই জিতেছেন শিরোপা।

আইপিএলে সাকিবের শুরুটা হয় কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। ২০১১ সালে চতুর্থ আসরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচ দিয়ে আইপিএলে সাকিবের অভিষেক। এরপর টানা সাত বছর কলকাতায় ছিলেন সাকিব। খেলেছেন ছয়টি মৌসুম। এর মধ্যে ২০১২ ও ২০১৪ সালে ফাইনালের টিকেট কাটে কলকাতা। আর দুবারই ফাইনালে কলকাতার একাদশে ছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ব্যাটে-বলে অবদান রাখেন দলের জয়েও। এ ছাড়া আর কোনোবারই ফাইনাল খেলেনি কলকাতা। বিদায় নিয়েছে প্রথম পর্ব থেকেই।

টানা ছয়টি মৌসুম কলকাতার হয়ে খেলা ও দলের দু’টি শিরোপা জয়ে অবদান রাখা সাকিবকে ১১তম আসরের জন্য ধরে রাখেনি কলকাতার ফ্যাঞ্চাইজি। আইপিএলের ১১তম আসরে সাকিবের নতুন ঠিকানা হয়েছে সানরাইজার্স হয়দারাবাদ। ২০১৮ সালে অনুষ্ঠিত নিলাম থেকে দুই কোটি ভারতীয় রুপিতে বাঁহাতি এই অলরাউন্ডারকে কিনে নেয় তারা। শুরু থেকে প্রতিটি ম্যাচেই ছিলেন দলের মূল একাদশে। এখন পর্যন্ত ১৬ ম্যাচ খেলে ব্যাট হাতে ২১৬ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১৪ উইকেট।

ফাইনালে ওঠার লড়াইয়েও ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন সাকিব। এদিন কলকাতার বিপক্ষে ২৪ বল খেলে করেন ২৮ রান। বল হাতে তিন ওভার হাত ঘুরিয়ে ১৬ রানের বিনিময়ে নিয়েছেন একটি উইকেট। আগামী ২৭ মে ফাইনালে হায়দরাবাদের প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

সবকিছু ঠিক থাকলে ফাইনালেও হায়দরাবাদের একাদশে দেখা যাবে বাঁহাতি এই অলরাউন্ডারকে। শুক্রবার ম্যাচ শেষেও সাকিব জানিয়েছেন ফাইনালে ফ্যাঞ্চাইজির আস্থার প্রতিদান দেওয়ার কথা। তিনি বলেন, ‘আমি তৃতীয়বার আইপিএলের ফাইনাল খেলতে যাচ্ছি। ফ্রাঞ্চাইজিকে ধন্যবাদ আমাকে প্রত্যেক ম্যাচে সুযোগ দেয়ার জন্য।’

আইপিএলের ইতিহাসে এখন পর্যন্ত যে গুটিকয়েক ক্রিকেটার জোড়া শিরোপা জিতেছেন তাদের মধ্যে সাকিব একজন। এবার সাকিবের সামনে তৃতীয় শিরোপা জিতে অনন্য রেকর্ড গড়ার হাতছানি। এজন্য সাকিব ও তার ভক্ত-সমর্থকদেরকে অপেক্ষা করতে হবে ২৭ মে অনুষ্ঠিতব্য ফাইনাল পর্যন্ত।

প্রিয় খেলা/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
অনন্য উচ্চতায় সাকিব আল হাসান
অনন্য উচ্চতায় সাকিব আল হাসান
যুগান্তর - ১ week, ৩ দিন আগে
মাইলফলকের সামনে সাকিব আল হাসান
মাইলফলকের সামনে সাকিব আল হাসান
বণিক বার্তা - ২ সপ্তাহ আগে
ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান
ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান
বণিক বার্তা - ২ সপ্তাহ, ৬ দিন আগে
জনপ্রিয়
আরো পড়ুন