(প্রিয়.কম) ড্রোন ক্যামেরায় ধারণ করা নতুন একটি ভিডিও প্রকাশ করেছে সাহায্য সংস্থার জোট ডিজাস্টারস ইমার্জেন্সি কমিটি (ডিইসি)। এই ভিডিওতে কক্সবাজারের বালুখালী শরণার্থী শিবিরে মানবিকতার নাজুক পরিস্থিতি ফুটে উঠেছে। আর এমন পরিস্থিতির মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন চলমান সেনা নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ৫ লাখ ১৫ হাজার রোহিঙ্গা। 

প্রায় এক মাস আগে এসব ভিডিও ধারণ করা হলেও প্রকাশ করা হয়েছে সম্প্রতি। যতদূর চোখ যায়, তাতে দেখা যায় ছোট ছোট অসংখ্য তাবু। আর একেকটি তাবুতে ঠাঁই হয়েছে হয়ত রাখাইনের এক সময়ের কোনো সম্ভ্রান্ত পরিবারের প্রাণে বেঁচে যাওয়া সদস্যদের।


সংগৃহীত ভিডিও 

নিরাপত্তা চৌকিতে বিদ্রোহীদের হামলার পর মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর দমন পীড়ন শুরু করে সেনাবাহিনী। আর এর পরেই গত ১৫ আগস্ট থেকে নতুন করে বাংলাদেশ সীমান্তের দিকে পালাতে শুরু করে রোহিঙ্গারা। এখন পর্যন্ত ৫ লাখ ১৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জানায় সাহায্য সংগঠনগুলো।

যুক্তরাজ্যের প্রধান ১৩টি সাহায্য সংস্থার জোট ডিইসি এক সংবাদ বিবৃতিতে জানায়, রোহিঙ্গাদের দুর্দশা মোকাবেলায় তাদের আহবানে সাড়া দিয়ে ৫ মিলিয়ন ডলার সাহায্য পাঠিয়েছে বিভিন্ন দাতাগোষ্ঠী।

এদিকে ৭ অক্টোবর শনিবার জাতিসংঘের তরফ থেকে সতর্ক করে বলা হয়েছে, নতুন করে আরও রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে পারে। জাতিসংঘের মানবিক সাহায্য বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক বিশ্ববাসীকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন। রাখাইনের পরিস্থিতিকে তিনি অগ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন।

সাহায্য সংস্থাগুলোর ধারণা, প্রতিদিন দুই হাজার রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।

প্রিয় সংবাদ/শান্ত