(প্রিয়.কম) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গুগলের অফিসের আশপাশের বাসস্ট্যান্ড থেকে শুরু করে বাইরে বসার স্থান, প্রায় সবখানেই শোভা পাচ্ছে বেশকিছু ব্যানার। ব্যানারগুলোর এক প্রান্তে অ্যাপল এর সাবেক নির্বাহী কর্মকর্তা স্টিভ জবস এর ছবি এবং অপর প্রান্তে গুগলের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাইয়ের ছবি।

তবে দর্শনার্থীদের চোখ আটকে যাচ্ছে ব্যানারটির উপরে ছবিগুলোর পাশে থাকা লেখাগুলোতে। এর মধ্যে স্টিভ জবসের পাশে লেখা রয়েছে ‘থিঙ্ক ডিফারেন্ট’ (ভিন্ন চিন্তা কর) এবং সুন্দর পিচাইয়ের ছবির পাশে লেখা রয়েছে ‘নট সো মাচ’ (খুব বেশি না)।

এ থেকে খুব সহজেই বুঝতে পারা যায়, ব্যানারটিতে আসলে কোন বিষয়টি তুলে ধরার চেষ্টা করা হয়েছে!

গুগল বিরোধী প্রচারণা ক্যালিফোর্নিয়ার সর্বত্র

রাস্তার পাশে  বিলবোর্ড স্ট্যান্ডে গুগল বিরোধী পোস্টার। সংগৃহীত ছবি

জানা যায়, প্রতিষ্ঠানের ভেতরকার খবর বাইরে প্রকাশ করায় সম্প্রতি সার্চ জায়ান্ট গুগল থেকে ছাঁটাই করা হয়েছে জেমস ড্যামোর নামে এক কর্মীকে। এরই প্রতিবাদে গুগলকে হেয় করে এ ধরনের ব্যানারে ছেয়ে গেছে ক্যালিফোর্নিয়ার গুগল অফিসের কাছাকাছি স্থানগুলো।

গুগল বিরোধী প্রচারণা

ক্যালিফোর্নিয়ার একটি দেয়ালের  গুগল বিরোধী পোস্টার।সংগৃহীত ছবি

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার এর এক প্রতিবেদনে বলা হয় ব্যানারগুলোতে নানাভাবে গুগলের সিইও সুন্দর পিচাইয়ের সমালোচনা করা চেষ্টা করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার সর্বত্র গুগল বিরোধী প্রচারণা

ফুটপাতে গুগল বিরোধী প্রচারণা।  সংগৃহীত ছবি

এসব ব্যানারের বিষয়ে গুগলের পক্ষ থেকে কোনো মন্তব্য জানা না গেলেও সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, এইসব প্রচারণায় কারা জড়িত তা জানা যায়নি। তবে এগুলো ভুয়া।

সূত্র: বিজনেস ইনসাইডার

প্রিয় টেক/মিজান