সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়। ফাইল ছবি
(প্রিয়.কম) দুর্নীতি দমন কমিশনে (দুদক) দেশ-বিদেশ থেকে দুর্নীতির অভিযোগ জানাতে ‘১০৬’ নম্বরের হটলাইন চালু হচ্ছে। আগামী মার্চ থেকে বিনা খরচে দুদকের এ হটলাইন নম্বরে ফোন করে তাদের অভিযোগ আর সমস‌্যার কথা জানাতে পারবেন ভুক্তভোগীরা।

দুদকের সংশ্লিষ্ট সূত্র বিয়ষটি নিশ্চিত করেছে। সূত্র বলছে, টেলিফোনে দেওয়া অভিযোগ প্রথমে লেখা হবে এবং পরে তা পরবর্তী কার্যক্রমের জন্য কমিশনে পেশ করা হবে। বর্তমানে দেশব্যাপী দুদক কার্যালয়ে স্থাপিত বক্সে লিখিতভাবে অভিযোগ জানানো হয়।

এই হটলাইন চালু হলে জনগণ বিশেষ করে সরকারি অফিসের ঘুষ সম্পর্কিত ঘটনাসহ দুর্নীতির চলমান ঘটনার ব্যাপারে তাৎক্ষণিক অভিযোগ জানানো যাবে। যা দুর্নীতি প্রতিরোধে সহায়ক হবে বলে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দেওয়া ‘১০৬’ নম্বরে অভিযোগ শুনবেন দুদক কর্মীরা। সেই অভিযোগ দুদকের তদন্তের আওতায় থাকলে তা রেকর্ড করে কমিশনের যাচাই-বাছাই কমিটিতে তুলে ধরা হবে।

এর জন্য কমিশন একটি নীতিমালা অনুমোদনের জন্য অপেক্ষা করছে। দুদকের উপ-পরিচালক সামিউল মাসুদ ওই নীতিমালা নিয়ে কাজ করেছেন জানিয়েছেন কর্মকর্তারা।

প্রিয় সংবাদ/খোরশেদ/আলম