আইফোন দিয়েই মস্তিষ্কে অপারেশন!

অযথা সোশ্যাল মিডিয়া ঘাঁটা বা মেসেজ চালাচালির জন্য নয়, ব্রাজিলের ডাক্তাররা প্রয়োজনে পড়েই মস্তিষ্কে অস্ত্রোপচারের সময়ে আইফোন ব্যবহার করছেন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
১৪ মার্চ ২০১৮, সময় - ১৭:০০

মস্তিষ্কে অস্ত্রোপচারের সময়ে আইফোন ব্যবহার করছেন ব্রাজিলের চিকিৎসকরা। ছবি: লাইভ সায়েন্স

(প্রিয়.কম) স্মার্টফোনের প্রতি আসক্তি, যত্রতত্র স্মার্টফোনে মুখ গুঁজে থাকার কারণে অনেকেই একে বিরূপ দৃষ্টিতে দেখেন। অপারেশন থিয়েটারে স্মার্টফোনের ব্যবহার তো সেদিক দিয়ে একেবারেই নিষিদ্ধ হওয়ার কথা। কিন্তু অযথা সোশ্যাল মিডিয়া ঘাঁটা বা মেসেজ চালাচালির জন্য নয়, ব্রাজিলের ডাক্তাররা প্রয়োজনে পড়েই মস্তিষ্কে অস্ত্রোপচারের সময়ে আইফোন ব্যবহার করছেন। তাদের এই উদ্যোগের কথা উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণাপত্রে।

১৩ মার্চ, মঙ্গলবার জার্নাল অব নিউরো সার্জারিতে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ব্রাজিলের গবেষকরা পুরনো আইফোন সংযুক্ত করছেন তাদের অস্ত্রোপচারের যন্ত্রপাতির সঙ্গে।

কী কারণে আইফোন ব্যবহার করছেন তারা? এর উত্তরটি বেশ চমকপ্রদ। 

সাধারণত, নিউরো এন্ডোস্কপি নামের একটি অস্ত্রোপচার পদ্ধতিতে রোগীর নাক, মুখ বা মাথায় ছোট একটি গর্ত করা হয়। এই গর্ত দিয়ে এন্ডোস্কোপ (লম্বা, নমনীয় একটি টিউব)-এর মাধ্যমে ক্যামেরা প্রবেশ করানো হয় রোগীর মাথায়। অপারেশন থিয়েটারে একটি মনিটরে এই ক্যামেরার ধারণকৃত চিত্র দেখা যায়। এটা দেখে অস্ত্রোপচার করেন নিউরো সার্জন।

এই ক্যামেরা এবং মনিটরের সেটটি বেশ দামি। অনেক দেশেই এত দামি যন্ত্রপাতি কেনা কষ্টসাধ্য। এর খরচ কমাতেই ইউনিভার্সিটি অব সাও পাওলোর ডাক্তার এবং গবেষণার সহ-লেখক মরিসিও মেন্ডেল আইফোন ব্যবহারের পরিকল্পনা করেন।

তিনি অন্যান্য গবেষকের সাহায্যে একটি স্পেশাল অ্যাডাপটর ব্যবহার করে অ্যাপল আইফোন (৪, ৫ এবং ৬ মডেল) এন্ডোস্কোপের সঙ্গে সংযুক্ত করেন। এই যন্ত্র ব্যবহার করে ৪২ জন রোগীর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়।

এই পদ্ধতির সুবিধা হলো, আইফোন ডাক্তারের হাতেই থাকে, ফলে বারবার মাথা তুলে মনিটরের দিকে তাকিয়ে অস্ত্রোপচার করতে হয় না। আর ফোনের ওয়াইফাই ব্যবহার করে এই ভিডিও রুমের অন্যান্য মনিটরেও দেখানো হয়, ফলে সব চিকিৎসকই দেখতে পান কী হচ্ছে।

গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ৪২টি অস্ত্রোপচারই সফল হয়েছে। স্মার্টফোন ব্যবহারে কোনো ঝামেলাই হয়নি। এমনকি তা ব্যবহারে এতই স্বাচ্ছন্দ্য বোধ করেন চিকিৎসকরা, তারা পুরনো পদ্ধতিতে আর ফিরে যাননি।

গবেষকদের মতে, আইফোনের এই ব্যবহারে অস্ত্রোপচারের খরচ কমে যায়, সহজ হয়ে এবং এই পদ্ধতি নতুন সার্জনদের শেখানোটাও সহজ।

সূত্র: Live Science

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


স্পন্সরড কনটেন্ট
ওয়েইমো কর্মীকে দলে টানলো অ্যাপল
ওয়েইমো কর্মীকে দলে টানলো অ্যাপল
বিডি নিউজ ২৪ - ৩ দিন, ৫ ঘণ্টা আগে
অ্যাপল-অপরাহ উইনফ্রে’র নতুন চুক্তি
অ্যাপল-অপরাহ উইনফ্রে’র নতুন চুক্তি
বিডি নিউজ ২৪ - ৩ দিন, ১০ ঘণ্টা আগে
ভজঘট অ্যাপল ম্যাপস-এ
ভজঘট অ্যাপল ম্যাপস-এ
বিডি নিউজ ২৪ - ৪ দিন, ১৭ ঘণ্টা আগে
তিন আইফোন আনছে অ্যাপল?
তিন আইফোন আনছে অ্যাপল?
বিডি নিউজ ২৪ - ৪ দিন, ১৮ ঘণ্টা আগে
আইফোনের নিরাপত্তা আরও বাড়াচ্ছে অ্যাপল
আইফোনের নিরাপত্তা আরও বাড়াচ্ছে অ্যাপল
বিডি নিউজ ২৪ - ৬ দিন, ১০ ঘণ্টা আগে
‘সস্তা’ অল-স্ক্রিন আইফোন আনছে অ্যাপল?
‘সস্তা’ অল-স্ক্রিন আইফোন আনছে অ্যাপল?
বিডি নিউজ ২৪ - ১ week, ২ দিন আগে
জনপ্রিয়
আরো পড়ুন