(প্রিয়.কম) সিনেমার ফেরিওয়ালা আন্তর্জাাতিক খ্যাতিসম্পূর্ণ চলাচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও বিশিষ্ট সাংবাদিক মিশুক মুনীরের ৬ষ্ঠ মৃত্যু বার্ষিকী আজ রোববার।  

২০১৩ সালের ১৩ আগস্ট দুপুরে ঘিওর উপজেলাধীন জোকা এলাকায়, ঢাকা-আরিচা মহাসড়কে মর্মান্তিক সড়ক দূূর্ঘটনায় নিহত হন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও বিশিষ্ট সাংবাদিক মিশুক মুনীর’সহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী। 

পাঁচ বছর আগে এই দিনটিকে স্মরণ করে আয়োজনা করা হবে বিভিন্ন কর্মসূচি। প্রতিবারের মতো বিভিন্ন কর্মসূচি মধ্য দিয়ে মানিকগঞ্জের সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো দিনটি পালন করবে। ফরিদপুরে তারেক মাসুদের সমাধীতে শ্রদ্ধা জানানো হবে। 

এছাড়া ঢাকায় ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি), বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ‘প্রজন্ম ৭১’ যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও স্মরণ আলোচনার আয়োজন করেছে। আয়োজনটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে। 

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন জানান, আয়োজনে থাকবে বিকাল সাড়ে ৪টায় তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’র প্রদর্শনী। সন্ধ্যা সাড়ে ৬টায় তারেক মাসুদ, মিশুক মুনীর’সহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলন। 

এছাড়া স্মরণ আলোচনায় অংশগ্রহণ করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, মিশুক মুনীরের সহোদর আসিফ মুনীর, তারেক মাসুদের সহোদর নাহিদ মাসুদ ও অনল রায়হান।

অনুষ্ঠানে প্রারম্ভিক আলোচনা এবং আলোচনা সঞ্চালন করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটিজ তারেক-মিশুক স্মরণে অনুষ্ঠান আয়োজন করবে। ঢাবি’র শামসুন্নাহার হলের পাশে তারেক-মিশুক স্মৃতি ভাস্করর্যের পাশে দেখানো হবে তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র রানওয়ে, নরসুন্দর এবং প্রামাণচিত্র স্মৃতিকথায় রানওয়ে।

প্রিয় সংবাদ/আশরাফ