(প্রিয়.কম) ‘ওয়ান ডে ইন দ্য হারাম’ নামে প্রায় ৯০ মিনিটের একটি ডকুমেন্টারি-ফিল্ম রিলিজ হতে যাচ্ছে ২০১৭ সালের অক্টোবর মাসে। ব্রিটিশ লেখক, প্রযোজক ও নির্মাতা আবরার হুসাইন এ ডকুমেন্টারি-ফিল্মটি তৈরি করছেন বলে সূত্র তে জানা যায়। মক্কা ও মসজিদে হারামকে ঘিরে ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের মিডিয়া প্রোজেক্ট এটি। খবর আরব নিউজ।

গোটা মুসলিম বিশ্বের কাছে মক্কা ও মসজিদে হারাম পবিত্র স্থান। বিশ্বের প্রায় সব প্রান্ত থেকে মুসলমানরা হজ ও ওমরা করার জন্য পবিত্র কাবায় আগমন করেন। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে অনেক ভিডিও থাকলেও এই প্রথম কাবায় কর্মরত কর্মচারীদের দৈনন্দিন জীবনযাত্রা নিয়ে কোনো ফিল্ম তৈরি করা হচ্ছে।

ফিল্মটির অফিসিয়াল ট্রেইলর রিলিজ হওয়ার পর পরই ব্যাপক প্রশংসীত হয় তা এবং মূহুর্তের মাঝে ছড়িয়ে পরে সোস্যাল মিডিয়াতে। ইউটিউবে আপলোড করা ট্রেইলরটি লক্ষাধিকবার দেখা হয় মাত্র কয়েক দিনেই।

পবিত্র মক্কা শরিফের ইতিহাস, নির্মাণ শৈলি ও ব্যবস্থাপনাসহ নানাবিধ বিষয় নিয়ে তৈরি হচ্ছে এই ডকুমেন্টারিটি। নির্মাতা আবরার হুসাইন বলেন, ‘ফিল্মটি মূলত অমুসলিমদের জন্য ডিজাইন করা হয়েছে। মক্কার গুরুত্ব সম্পর্কে তারা যাতে করে জানতে পারে। কারণ মক্কা নগরী ইসলামের একটি অবিচ্ছেদ্ধ অংশ। অমুসলিমরাও যেন এ কথা জানতে পারে, কত সুন্দর ও শান্তিপূর্ণ ধর্ম ইসলাম।’

ফিল্ম ফেস্টিভ্যালের পরে নেটফ্লিক্সসহ অন্যান্য ভিডিও প্লাটফর্মে ডকুমেন্টারিটি প্রচার করার কথা ভাবছেন কর্তৃপক্ষ। আবরার হুসাইন আরো জানান, এত মানুষের ভিড়ে মসজিদে হারাম কত সফলভাবে চালানো হয়, শ্রমিকরা কীভাবে তাদের কাজ করেন, কতটা বিভাগে কাজ পরিচালনা হয় ইত্যাদি বিষয় উঠে এসেছে ৯০ মিনিটের এই ভিডিওতে। ভিডিওটি ধারণে অনেক বড় চ্যালেঞ্জ ছিল বলে জানান তিনি।

সূত্র : আরব নিউজ

প্রিয় ইসলাম/গোরা