জেরুজালেমে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের সম্মুখভাগ। ছবি: সংগৃহীত

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনে থাকবেন না ট্রাম্প

দূতাবাস উদ্বোধনের এ অনুষ্ঠানের আমন্ত্রণপত্র গ্রহণ করেছে মাত্র ৩০টি দেশ।

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ মে ২০১৮, ১৯:০৬ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ২১:১৭
প্রকাশিত: ১৩ মে ২০১৮, ১৯:০৬ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ২১:১৭


জেরুজালেমে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের সম্মুখভাগ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) জেরুজালেমে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস উদ্বোধন অনুষ্ঠান আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইসরায়েল। ১৪ মে, সোমবারের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ইসরায়েলের দৈনিক হারেৎজের বরাত দিয়ে পার্স টুডের প্রতিবেদনে জানানো হয়, দূতাবাস উদ্বোধন অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্পের পরিবর্তে তার মেয়ে ইভাঙ্কা ও জামাতা জারেড কুশনার উপস্থিত থাকবেন।

মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ-প্রতিবাদে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও জানানো হয়, দূতাবাস উদ্বোধনের এ অনুষ্ঠানের আমন্ত্রণপত্র গ্রহণ করেছে মাত্র ৩০টি দেশ। যদিও ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশটিতে অবস্থিত ৮৬টি দূতাবাসে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছিল।

ইতোমধ্যে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, আয়ারল্যান্ড, মাল্টা, পর্তুগাল, হাঙ্গেরি ও সুইডেন ইসরায়েলের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে। এ ছাড়া অস্ট্রেলিয়া, রাশিয়া, মেক্সিকো ও মিসর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে না বলে জানিয়েছে।

গত বছরের ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিবাদ ও আন্তর্জাতিক আইন উপেক্ষা করে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন। তিনি ইসরায়েলের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেওয়ারও ঘোষণা দিয়েছিলেন। 

প্রিয় সংবাদ/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...