(বাসস) ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠেয় ওয়ান প্লানেট সামিতে যোগ দিতে তিনদিনের সরকারি সফরে ১১ ডিসেম্বর সোমবার প্যারিস যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় একই লক্ষ্য অর্জনে দুই হাজার বেসরকারি সংস্থা, প্রতিষ্ঠান ও সরকারি -বেসরকারি সেক্টরের অংশগ্রহণকারীসহ একশ’র বেশি বিশ্ব নেতা এই সামিটে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমান সোমবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

১০ ডিসেম্বর রোববার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ, জাতিসংঘ মহাসচিব এন্টনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম-এর আমন্ত্রণে প্রধানমন্ত্রী এই সামিটে অংশগ্রহণ করবেন।

প্রধানমন্ত্রীর আসন্ন এই সফর সম্পর্কে মাহমুদ আলী বলেন, শেখ হাসিনা সামিটে ‘হাই লেভেল সেগমেন্ট’-এ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সরকারি-বেসরকারি পর্যায়ে একত্রে লড়াই করার অঙ্গীকার ছাড়াও ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ‘হাই- লেভেল সেগমেন্ট’-এ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে তার সরকারের এসডিজি অর্জনসহ জলবাযু পরিবর্তনের সমস্যা সমাধানে বাংলাদেশের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরবেন।

হাসিনা-ম্যাক্রঁ’র দ্বিপক্ষীয় বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের নেতার আলোচনা চলমান রোহিঙ্গা সংকট, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, এসডিজি অর্জনে দ্বিপক্ষীয় সহযোগিতা ও বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপের বিষয় প্রাধান্য পাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই সফর বাংলাদেশ-ফ্রান্সের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করবে।’

তিনদিনের প্যারিস সফর শেষে আগামী ১৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী দেশে ফেরার কথা রয়েছে। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়াল আলম ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। 

প্রিয় সংবাদ/শান্ত