রোহিঙ্গা শরণার্থী শিবির। ফাইল ছবি।
(প্রিয়.কম) বাংলাদেশ থেকে এক হাজার রোহিঙ্গা শরণার্থীকে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের কিছু দেশে এক হাজার রোহিঙ্গা শরণার্থীকে পুনর্বাসনের চেষ্টা চলছে বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা বা ইউএনএইচসিআর।

আন্তর্জাতিক বাংলা সংবাদমাধ্যম বিবিসি বাংলার এক খবরে এমনটাই জানানো হয়েছে। ইউএনএইচসিআর-এর বাংলাদেশ প্রধান শিনজি কুবো জানান, এক হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভিন্ন কোনো দেশে পুনর্বাসনের জন্য তারা বাংলাদেশ সরকারের অনুমতি চেয়েছেন।

এজন্য কয়েক নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিকে বাছাইও করা হয়েছে বলে জানান তিনি।

শিনজি জানান, রোহিঙ্গাদের ভিন্ন দেশে নিতে হলে সে দেশের সঙ্গে আলোচনা করতে হবে কিন্তু তার আগে বাংলাদেশের অনুমতি নিতে হবে। কারণ বাংলাদেশের সরকারের অনুমতি না থাকলে এসব শরণার্থীরা এদেশ ত্যাগ করতে পারবে না।

তবে রোহিঙ্গাদের ভিন্ন কোনো দেশে পুনর্বাসনের ক্ষেত্রে চ্যালেঞ্জ ও অনিশ্চয়তা আছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, এর আগে বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ৯০০ রোহিঙ্গা শরণার্থীকে কানাডা, অস্ট্রেলিয়া এবং আমেরিকায় পুনর্বাসন করা হয়েছিল। কিন্তু ২০১২ সালে বাংলাদেশ সরকার এ পুনর্বাসন প্রক্রিয়া স্থগিত করে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা নির্যাতনে গত চার মাসে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এর আগে বিভিন্ন সময় আরো তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।

প্রিয় সংবাদ/আজাদ/আলম