লেখক ও গবেষক সালেক খোকন। ছবি: সংগৃহীত।

সালেক খোকনের মুক্তিযুদ্ধ ও আদিবাসীবিষয়ক তিন বই

বইমেলায় থাকছে লেখক ও গবেষক সালেক খোকনের মুক্তিযুদ্ধ ও আদিবাসী বিষয়ক নতুন তিনটি বই ‘১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা’, ‘আদিবাসী বিয়েকথা’ এবং ‘চন্দন পাহাড়ে’।

সিফাত বিনতে ওয়াহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৪৩ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৪:৩২


লেখক ও গবেষক সালেক খোকন। ছবি: সংগৃহীত।

(প্রিয়.কম) শুরু হয়েছে বাঙালির প্রাণের অমর একুশে গ্রন্থমেলা। ইতোমধ্যে কবি-সাহিত্যিক ও পাঠকদের মিলনমেলায় পরিণত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি। মেলায় পৌঁছে যাচ্ছে নানা রকম বই। নতুন বইয়ের গন্ধে প্রাণোচ্ছ্বল হয়ে উঠছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ। এবার বইমেলায় থাকছে লেখক ও গবেষক সালেক খোকনের মুক্তিযুদ্ধ ও আদিবাসীবিষয়ক নতুন তিনটি বই ‘১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা’, ‘আদিবাসী বিয়েকথা’ ও ‘চন্দন পাহাড়ে’।

বই তিনটি নিয়ে কথা হয় কালি ও কলম পুরস্কার প্রাপ্ত এ লেখকের সঙ্গে। মুক্তিযুদ্ধবিষয়ক ‘রক্তমাখা যুদ্ধকথা’ নিয়ে প্রিয়.কমকে তিনি বলেন, ‘স্বাধীনতা-উত্তরকালে মহান মুক্তিযুদ্ধের সত্যিকার বস্তুনিষ্ঠ বয়ান ধরে রাখবার চেষ্টা খুব বেশি হয়নি। সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে সাহায্য করবে ‘১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা’ গ্রন্থটি। বইটিতে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী যুদ্ধাহত বীরের যুদ্ধস্মৃতি, জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম, শ্রেণিহীন সমাজ গঠনের প্রত্যয় ও অন্যান্য ভাবনাপুঞ্জ সুচারুভাবে বর্ণিত হয়েছে’। ‘১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা’ বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন, প্রচ্ছদ করেছেন খ্যাতিমান প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ।’

কথাপ্রকাশ থেকে বের হয়েছে সালেক খোকনের আদিবাসীবিষয়ক বই ‘আদিবাসী বিয়েকথা’। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। ব্যতিক্রমধর্মী এ বইয়ের বিষয়বস্তু নিয়ে জানতে চাইলে লেখক জানান, মাঠ পর্যায়ে আদিবাসী বিয়ে নিয়ে তিনবছর কাজের ফসল এই বইটি। আদিবাসী সমাজে বিয়ের উৎসবগুলো কেমন, বিয়ের লোক কালচারগুলো কতটা বৈচিত্র্যপূর্ণ, বিয়ের গান-নাচ, বিয়ে নিয়ে লোক-বিশ্বাস ও মিথ, বিয়ের পোশাক, অলংকার, খাবার ও বিয়ে বিচ্ছেদের রীতিগুলো কেমন- এরকম বহু প্রশ্নের উত্তর খুঁজতে তিনি ঘুরে বেরিয়েছেন আদিবাসী গ্রামগুলোতে। তুলে এনেছেন বিয়ে নিয়ে আদিবাসী জাতির নানা সংস্কৃতিগুলো। পনেরটি আদিবাসী জনগোষ্ঠীর বিয়ে উৎসবের লোকাচার, গান-নাচ, লোকবিশ্বাস, লোককাহিনী, খাদ্য, অলংকার, কনে বিদায় ও বরণ এবং বিয়ে বিচ্ছেদের রীতিসহ আদিবাসী বিয়ের সকল কথাই সরল গদ্যে তুলে ধরা হয়েছে আদিবাসী বিয়েকথা গ্রন্থটিতে।

‘আদিবাসী বিয়েকথা’ ছাড়াও এবার মেলায় এসেছে আদিবাসীবিষয়ক সালেক খোকনের শিশুদের লোকগল্পের বই ‘চন্দন পাহাড়ে’। বইটি প্রকাশিত হয়েছে ‘ইকরিমিকরি’ প্রকাশনী থেকে, প্রচ্ছদ করেছেন শামীম আহমেদ। বইটিতে সাঁওতাল সমাজে প্রচলিত একটি মিথ থেকে গল্পরূপ দেওয়া হয়েছে, যা শিশুদের মনোজগতকে আন্দোলিত করবে এবং শিশুরা আদিবাসী সংস্কৃতির প্রতি আগ্রহী হয়ে উঠবে। বইয়ের প্রতিটি পাতায় পাতায় থাকছে মজার মজার অলংকরণ।

সালেক খোকন রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’ পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণ বিষয়ে তিনি বেশি লিখে থাকেন। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়।

প্রিয় সাহিত্য/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
সার্ক সম্মেলনের নতুন আশা পাকিস্তানের
সার্ক সম্মেলনের নতুন আশা পাকিস্তানের
মানবজমিন - ১ দিন, ২২ ঘণ্টা আগে
প্রতিবছর নতুন খেলাপি হচ্ছে ১১ হাজার কোটি টাকা
প্রতিবছর নতুন খেলাপি হচ্ছে ১১ হাজার কোটি টাকা
বাংলা ট্রিবিউন - ২ দিন, ১ ঘণ্টা আগে
জার্মান শাসক দলের নতুন নেতা ক্যারেনবর
জার্মান শাসক দলের নতুন নেতা ক্যারেনবর
মানবজমিন - ২ দিন, ২ ঘণ্টা আগে
ভিকারুননিসার নতুন অধ্যক্ষ হাসিনা বেগম
ভিকারুননিসার নতুন অধ্যক্ষ হাসিনা বেগম
যুগান্তর - ২ দিন, ৭ ঘণ্টা আগে