মালালা ইউসুফজাই। ছবি: সংগৃহীত

আজ আমার স্কুলের শেষ দিন আর টুইটারে প্রথম: মালালা

২০১২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অ্যাকাউন্ট খুলেছিলেন। এরপর দেখতে দেখতে পাঁচটি বছর কেটে গেছে। এই পাঁচ বছরে একটিও টুইট করতে দেখা যায়নি মালালাকে।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ জুলাই ২০১৭, ১২:৩৬ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ২০:৩২


মালালা ইউসুফজাই। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই ২০১২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অ্যাকাউন্ট খুলেছিলেন। এরপর দেখতে দেখতে পাঁচটি বছর কেটে গেছে। এই পাঁচ বছরে একটিও টুইট করতে দেখা যায়নি মালালাকে। মালালা তার স্কুল জীবনের শেষ দিনে এসে টুইটারে প্রথম টুইট করলেন। ১৯ বছর বয়সী মালালা ‘হাই, টুইটার’ লিখে প্রথম টুইটটি করেন। টুইট করার আধা ঘণ্টার মধ্যেই তার অনুসারী জুটে যায় লক্ষাধিক। প্রথম টুইটের পর বেশ কয়েকটি টুইট করেন তিনি। এর একটি ছিল, ‘আজ স্কুলে আমার শেষ ও টুইটারে প্রথম দিন।’

মালালার টুইটার থেকে সংগৃহীত।

বিপুলসংখ্যক লোক প্রতিক্রিয়া জানান তার এই টুইটে। এর পর মালালা লিখেন, ‘মাধ্যমিক স্কুলের পাঠ সম্পন্ন করা ছিল আমার জন্য অম্ল-মধুর অভিজ্ঞতা। আমার ভবিষ্যৎ নিয়ে উল্লসিত, কিন্তু…।’

আরেক টুইটে মালালা লিখেন, ‘বিশ্বে লাখ লাখ মেয়ে স্কুলের বাইরে এবং তারা কখনোই শিক্ষা শেষ করার সুযোগ পায় না।’ মালালার দেওয়া এসব টুইটে করা রিটুইটে নানা প্রতিক্রিয়া ও পরামর্শ দিয়েছেন অনেকে।

এদিকে, প্রথম টুইটের পর মালালাকে টুইটারে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের নবম মহাসচিব এন্তোনিয়ো গুতারেজ ও বিশ্বের শীর্ষ ধনী মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটসসহ বিশ্বের খ্যাতনামা বহু ব্যক্তিত্ব। একই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারও মালালাকে স্বাগত জানিয়েছে তাদের মাধ্যমে।

২০১২ সালের ৯ অক্টোবর তালেবান বন্দুকধারীর গুলিতে জন্মস্থান পাকিস্তানের সোয়াত উপত্যকায় গুরুতর আহত হন মালালা ইউসুফজাই। এর পর তাকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাজ্যে নেওয়া হয়। বর্তমানে দেশটির বার্মিংহ্যামে পরিবার নিয়ে বসবাস করছেন শিক্ষা নিয়ে আন্দোলন করা এই তরুণী।

সূত্র: সিএনএন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
এটাই কি বিশ্বের সবচেয়ে সুন্দর বিমানবন্দর?
আশরাফ ইসলাম ২৫ সেপ্টেম্বর ২০১৮
ভারতের সঙ্গে বাণিজ্য চান ইমরান খান
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট