মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী শিশু।

বিশ্ব শিশু দিবস আজ

বিশ্ব শিশু দিবস২০১৭ -তে এবার প্রথমবারের মতো এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে দেশের বিভিন্ন কারাগারে বড় হওয়া শিশুরা। শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয়সহ ঢাকার বিভিন্ন শাখা ও জেলা শাখার শিশুরা এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে।

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০১৭, ১২:২৮ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৫:৩২


মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী শিশু।

(প্রিয়.কম) আজ বিশ্ব শিশু দিবস ২০১৭। প্রতিবছর বাংলাদেশে অক্টোবর মাসের প্রথম সোমবার এ দিবসটি পালন করা হয়। এ বছর ‘শিশু পেলে অধিকার, খুলবে নতুন বিশ্বদ্বার’ এই প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে দিবসটি।

২ অক্টোবর সোমবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্বের সকল শিশুর অধিকারের বার্তা নিয়ে বিশ্ব শিশুরা মিলিত হচ্ছে। 

এবার প্রথমবারের মতো এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে দেশের বিভিন্ন কারাগারে বড় হওয়া শিশুরা। শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয়সহ ঢাকার বিভিন্ন শাখা ও জেলা শাখার শিশুরা এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে। ঢাকার বিভিন্ন দূতাবাসে কর্মরত বিদেশী নাগরিকদের শিশুরাও অংশ নিচ্ছে শিশু দিবসের নানা আয়োজনে। এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে আমেরিকা, ফিলিপাইন, ভারত, স্পেন, তুরস্ক, ইয়েমেন ও শ্রীলঙ্কার ১৮ জন শিশু।

শিশু একাডেমি কার্যালয় সূত্র জানায়, প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ শিশু একাডেমি কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা ও ৬টি উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৭ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

আগামী ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর ২০১৭ পর্যন্ত সারাদেশে সাত দিনব্যাপী শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে।

এদিকে বিশ্ব শিশু দিবস উপলক্ষে রোববার এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ জানান, সকল শিশুর পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সরকারের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস ২০১৭ উদযাপনের কর্মসূচি শিশুদের পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ বিষয়ে সরকারের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।

এছাড়া তিনি বিশ্ব শিশু দিবস-২০১৭’র প্রতিপাদ্য ‘শিশু পেলে অধিকার, খুলবে নতুন বিশ্বদ্বার’কে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হিসেবে অভিহিত করে বাংলাদেশসহ বিশ্বের সকল শিশুকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। 

প্রিয় সংবাদ/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
নড়াইলকে শত্রুমুক্ত ঘোষণা করা হয়েছিল ১০ ডিসেম্বর
আয়েশা সিদ্দিকা শিরিন ১০ ডিসেম্বর ২০১৮
টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের গেজেট প্রকাশ
আয়েশা সিদ্দিকা শিরিন ১০ ডিসেম্বর ২০১৮
প্রাণ যাওয়ার আগে খাসোগির শেষ কথা…
প্রিয় ডেস্ক ১০ ডিসেম্বর ২০১৮
সকলের জন্য সমধিকার, ন্যায় বিচার এবং মানবিক মর্যাদা
আয়েশা সিদ্দিকা শিরিন ১০ ডিসেম্বর ২০১৮
রোকেয়া দিবস: মাগুরায় ৫ জয়িতাকে সম্মাননা
মো. ইমাম জাফর ১০ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট