(প্রিয়.কম) আগামী দুই নভেম্বর মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। এর দুই দিন পরই শুরু হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকান গ্লোবাল লিগের প্রথম আসর। দুই দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টুর্নামেন্টের মধ্য থেকে দক্ষিণ আফ্রিকার পরিবর্তে বাংলাদেশকে বেছে নিয়েছেন টম মুডি। বিপিএলের দল রংপুর রাইডার্সের প্রধান কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার।

মূলত রংপুর রাইডার্সের লোভনীয় প্রস্তাব তথা টাকার জন্যই বিপিএলকে বেছে নিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল সানরাইজার্স হায়দরাবাদের এই প্রধান কোচ। টম মুডিকে পাওয়ার জন্য মোটা অঙ্কের টাকাই ঢালতে হয়েছে রংপুরকে। ইংল্যান্ডের শীর্ষ দৈনিক গার্ডিয়ানের একটি প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

একই কারণে বিপিএলকে বেছে নিয়েছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। এছাড়াও দুই ইংলিশ পেসার ডেভিড উইলি এবং লিয়াম প্লাঙ্কেটও দক্ষিণ আফ্রিকান গ্লোবাল লিগের পরিবর্তে বিপিএল বেছে নিয়েছেন। এদের মধ্যে বাটলার কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলবেন। ডেভিড উইলি খেলবেন রংপুরের হয়ে। টম মুডির কারণেই মূলত রংপুরকে বেছে নিয়েছেন বাঁ-হাতি এই ইংলিশ অলরাউন্ডার।

গেল মে মাসে মালিকানা বদল করে রংপুর রাইডার্সের দায়িত্ব নিয়েছে বসুন্ধরা গ্রুপ। এরপর থেকেই শুরু হয়েছে রংপুরকে ঢেলে সাজানোর কাজ। দলে টানার চেষ্টা করা হচ্ছে কার্যকরী ও তারকা ক্রিকেটারদের। ইতিমধ্যে ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল ছাড়াও স্যামুয়েল বদ্রি এবং জনসন চার্লকে দলে ভিড়িয়েছে তারা। শোনা যাচ্ছে, ডেভিড ওযার্নার ও ক্রিস মরিসের মতো ক্রিকেটারদেরও দলে ভেড়াতে যাচ্ছে রংপুর।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা এবং ইংল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান রবি বোপারাকে নিশ্চিত করেছে তারা। পুরানোদের মধ্যে বাংলাদেশ পেসার রুবেল হোসেন এবং স্পিনার আরাফাত সানিকে রেখে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। বিপিএলের এবারের আসরে রংপুরকে পথ দেখাবেন বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

দলটির প্রধান কোচ হিসেবে কাজ করবেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও শ্রীলঙ্কার সাবেক কোচ টম মুডি। আগামী তিন আসরের জন্য রংপুর রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি। স্পিনারদের আরও বেশি কার্যকরী করে তুলতে দলটির স্পিন কোচ হিসেবে কাজ করবেন বাংলাদেশের সাবেক স্পিনার মোহাম্মদ রফিক। মাশরাফির দলের মেন্টর হিসেবে থাকছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্টের ন্যাশনাল ম্যানেজার নাজমুল আবেদীন ফাহিম

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ