(প্রিয়.কম) দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আগামী চার নভেম্বর পর্দা উঠতে যাচ্ছে বিপিএলের পঞ্চম আসরের। দেশ-বিদেশের তারকা ক্রিকেটারদের নিয়ে দল গড়া ফ্র্যাঞ্চাইজিগুলোও প্রস্তত মাঠের লড়াইয়ের জন্য। দলের দায়িত্ব সঁপে দিয়েছে বিশ্বমানের কোচদের হাতে। এরই ধারাবাহিকতায় টম মুডিকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রংপুর রাইডার্স। অধিনায়ক ও আইকন হিসেবে এবার রংপুরে খেলবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শুরু হতে যাওয়া বিপিএলে মাশরাফির অভিজ্ঞতাকেই কাজ লাগাতে চান মুডি।

মঙ্গলবার রাতে বাংলাদেশে এসেছেন অস্ট্রেলিয়ান কোচ টম মুডি। ঢাকায় এসেই শিষ্যদের নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন তিনি। বুধবার তার অধীনেই অনুশীলন করেছেন শামসুর রহমান শুভ-শাহরিয়ার নাফিসরা। অনুশীলন শেষে জানালেন মাশরাফির ওপর তার আস্থার কথা। বলেন, ‘মাশরাফি অনেক অভিজ্ঞ। তার অভিজ্ঞতা দলের তরুণ খেলোয়াড়দের অনেক কাজে লাগবে। আমি এর আগে মাশরাফির সঙ্গে কাজ করিনি। এবার সুযোগ মিলেছে কাজ করার। আপাতত সেদিকেই তাকিয়ে আছি।’

বিপিএলের গেল দুই আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেছেন মাশরাফি। তৃতীয় আসরে তার অধীনেই প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জেতে কুমিল্লা। এবার দল পাল্টে রংপুরে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। এর আগে তার অধীনে প্রথম দুই আসরের শিরোপা জেতে ঢাকা গ্ল্যাডিয়েটর্স। তিনবার বিপিএলের শিরোপাজয়ী মাশরাফির অভিজ্ঞতার ঝুলি নিঃসন্দেহে ভারী।

মুডির কথাবার্তাও তাই আবর্তিত হল মাশরাফির অভিজ্ঞতাকে ঘিরেই, ‘আশা করছি মাশরাফির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ও দলের বাকিদের সহায়তায় আমরা ভাল করব। ক্রিকেটের যেকোনও ফরম্যাটেই অভিজ্ঞতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সবাই সেরাটা দিলে অবশ্যই ভাল করা সম্ভব।’

বিপিএলে প্রথমবারের মতো যুক্ত হলেন মুস্তাফিজুর রহমানের সানরাইজার্স হায়দরাবাদের কোচ মুডি। বিপিএলের কাজ করার অভিজ্ঞতা নতুন হলেও অনেক আগে থেকেই বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের খোঁজখবর রাখেন এই অস্ট্রেলিয়ান কোচ। .

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ