(প্রিয়.কম) জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার মাধ্যমে ট্রাম্প জাহান্নামের দরজা খুলে দিয়েছেন বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতা ইসমাইল হানিয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার ঘোষণার প্রতিক্রিয়ায় ৭ ডিসেম্বর বৃহস্পতিবার ফিলিস্তিনের গাজায় দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।

ইসমাইল হানিয়া বলেন, ‘আমরা ফিলিস্তিন জাতির ঐতিহাসিক ক্রান্তিলগ্নে অবস্থান করছি। ট্রাম্পের ঘোষণার মাধ্যমে শুধু ফিলিস্তিন জাতির জন্যই নয়, এটা সমগ্র আরব মুসলিম জাতির প্রতি অন্যায় সিদ্ধান্তকে চাপিয়ে দেওয়া হয়েছে। তার এ ঘোষণার মাধ্যমে ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়েছে।’    

সেসময় হানিয়া নতুন ইন্তিফাদা (গণজাগরণ) ঘোষণা করেন। সমগ্র ফিলিস্তিন জাতিকে এক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ট্রাম্পের এ ঘোষণা ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়াকে হত্যা করেছে। তাই ইহুদি শত্রুদের মোকাবিলায় আমাদের ইন্তিফাদা ঘোষণা করা হয়েছে এবং আমাদের উচিত সে অনুযায়ী কাজ করা।’

ইসমাইল হানিয়া জোর দিয়ে বলেন, জেরুজালেম শুধু আমাদের এবং এটা ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী।

এর আগে বিশ্ব মতামতকে অগ্রাহ্য করে গত ৬ ডিসেম্বর বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। 

বুধবার হোয়াইট হাউজে এক ভাষণে মুসলিম, খ্রিষ্টান, ইহুদি- তিন ধর্মের মানুষের কাছে পবিত্র স্থান হিসেবে পরিচিত শহর জেরুজালেমকে একতরফাভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন।

এ ঘোষণার আগেই ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের একজন মুখপাত্র সাবধান করে দেন যে, এই সিদ্ধান্ত ওই এলাকার জন্য বিপজ্জনক পরিণতি ডেকে আনবে।

তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার পর সমালোচনার ঝড় উঠেছে বিশ্বব্যাপী। উদ্ভুত পরিস্থিতিতে ৮ ডিসেম্বর শুক্রবার জরুরি বৈঠক আহ্বান করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।  

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ৮টি দেশ এই বৈঠকের অনুরোধ জানিয়েছে। তার মধ্যে রয়েছে যুক্তরাজ্যইতালিফ্রান্সতুরস্ক। এসব দেশের দাবি, এই ঘোষণার মধ্য দিয়ে ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘনের পাশাপাশি জাতিসংঘের সনদও অমান্য করেছেন।

এদিকে ট্রাম্পের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে ‘ঐতিহাসিক দিন’ বলে মন্তব্য করেছেন।

প্রিয় সংবাদ/শান্ত