(প্রিয়.কম) অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদতা মার্কিন প্রতিষ্ঠান উবার ঢাকায় ১৪ নভেম্বর মঙ্গলবার থেকে যাতায়াতে মোটরসাইকেল সুবিধা যুক্ত করেছে। আর প্রতিষ্ঠানটির ঢাকার সংশ্লিষ্ট সূত্রমতে, এই নতুন সুবিধা উবার মটো উবারের একই অ্যাপে পাওয়া যাবে বলে জানিয়েছে। 

সকাল ১০টা ১৫ মিনিটে উবার মটো চালু নিয়ে ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা তার ফেসবুক পেজে লিখেন, ‘উবার মোটো’র প্রথম রাইড নিয়ে আমি খুব খুশি। ট্রাফিক এর মাঝখানে বসে না থেকে দ্রুত চলে আসতে পারলাম গন্তব্যে। এমন কি পার্টনার আমাকে হেলমেট পড়তে উৎসাহিত করল!’

উবার মোটো’র প্রথম রাইড নিলেন মাশরাফি। ছবি: মাশরাফির ফেসবুক পেইজ থেকে নেওয়া

ঢাকায় প্রায় দেড় মাস আগে থেকে উবার মটোর রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হয়। কয়েকদিনের মধ্যে ৫০০ জন রেজিস্ট্রেশন সম্পন্ন করেন। উবার কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, রেজিস্ট্রেশনের তালিকার শীর্ষ ৫০০ জন উপহার হিসেবে একটি হেলমেট পাবেন। আর উবার মটো’র ফেয়ার পলিসি নিম্নরূপ:

বেস ভাড়া: ৩০ টাকা

প্রতি কিমি: ১২ টাকা

প্রতি মিনিট: ১ টাকা (নো ওয়েইটিং চার্জ, টোটাল ডিউরেশন অব দ্য রাইড)

উবার কর্তৃপক্ষ থেকে এই সেবা প্রদানকারীদের ‘ড্রাইভার’ ও সেবা গ্রহণকারীদের ‘রাইডার’ বলা হচ্ছে। একজন ড্রাইভার দিনে সর্বোচ্চ ছয়বার তার পছন্দের গন্তব্য নির্বাচন করে দিতে এবং সেই অনুযায়ি সে রাইড রিকুয়েস্ট পাবে।

রাইড শেষে ড্রাইভারকে তার অ্যাপে দেখানো সবুজ স্ক্রিনে দেখানো বড় করে লেখা ভাড়া গ্রহণ করতে হবে। একজন রাইডার ক্যাশে বা ক্রেডিট কার্ডে ভাড়া পরিশোধ করতে পারবেন। 

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভারতের হায়দ্রাবাদে উবার প্রথম মোটরাসাইকেল রাইড শেয়ার সেবা শুরু করে। এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ব্যাংককে উবার ‘মোটরসাইকেল ট্যাক্সি সার্ভিস’ চালু করলেও ভারত ছাড়া উবারমটো আর কোথাও ততটা সফল হয়নি।

প্রিয় টেক/আশরাফ