(প্রিয়.কম) যাত্রীদের কথা বিবেচনা উবার প্রিমিয়ার নামে নতুন একটি সেবা চালু করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা প্রতিষ্ঠান উবার। উবার কর্তৃপক্ষ জানিয়েছে এই ফিচারটির মাধ্যমে উবার ব্যবহারকারীরা ভ্রমণে আরও ভালো অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

জানা যায়, উবারে মিটিংয়ে যাওয়া, শপিং করতে যাওয়া, পরিবার ও বন্ধুদের সাথে ঘুরতে যাওয়া, বিজনেস পার্টনারের সাথে দেখা করা, এয়ারপোর্টে যাওয়া বা অন্য যেকোনো উদ্দেশ্যেই ভ্রমণের প্রয়োজন হোক না কেনো, প্রিমিয়ার-কে এমনভাবে প্রস্তুত করা হয়েছে যাতে করে তা যাত্রীদের ভ্রমণকালীন চাহিদা পূরণ করতে পারে।

এদিকে উবার অ্যাপে এই নতুন ফিচারটি যোগ হলেও চালু রয়েছে উবার এক্স ফিচারটি। এক্স ফিচারটি ব্যবহারকারীরা এখন থেকে আগের চেয়ে কম টাকায় ভ্রমণ করতে পারবেন। উবার এক্স এর বিষয়ে উবার কর্তৃপক্ষ জানিয়েছে, উবার এক্স ফিচারটির মাধ্যমে যাত্রীরা তাদের প্রয়োজন ও খরচের সামর্থ্য অনুযায়ী রাইড পেতে পারেন।

প্রিয় টেক'র পাঠকদের সুবিধার্থে উবার প্রিমিয়ার এবং উবার এক্স এর মধ্যকার কিছু পার্থক্য তুলে ধরা হলো-

উবার প্রিমিয়ারে যেসব ফিচার রয়েছে: উবার প্রিমিয়ার ফিচারটির ব্যবহারকারীরা গাড়িতে ১-৪ জন ব্যক্তির বসার সুবিধা পাবেন। এ ছাড়া এর ফিচারটি সংশ্লিষ্ট গাড়িগুলো হবে প্রিমিয়াম কোয়ালিটির। উবার কর্তৃপক্ষ জানিয়েছে উবার প্রিমিয়ার ব্যবহারকারীদের উপভোগ্য ভ্রমণের অভিজ্ঞতা দেওয়ার জন্য রয়েছে বিশেষভাবে প্রশিক্ষিত চালক। 

এছাড়া উবার প্রিমিয়ারে শুরুর ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা এবং প্রতি কিলোমিটারে ভাড়া গুনতে হবে ২২ টাকা।

উবার এক্সে যেসব ফিচার রয়েছে: উবার এক্স ফিচারটির ব্যবহারকারীরা গাড়িতে পাবেন ১-৪ জন বসার সুবিধাসহ পরিচ্ছন্ন ও এয়ার-কন্ডিশনড গাড়ি। এছাড়া গাড়িটি চালাবেন একজন বিশেষভাবে প্রশিক্ষিত চালক।

ভাড়ার দিক থেকে উবার এক্স ব্যবহারকারীরা কম টাকায় গাড়ি ব্যবহার করতে পারবেন। উবার এক্স ব্যবহারকারীদের শুরুর ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা যা আগে ছিল ৫০ টাকা। এ ছাড়া উবার এক্স ব্যবহারকারীদের প্রতি কিলোমিটারে ভাড়া গুনতে হবে ১৮ টাকা।

উবার প্রিমিয়ারের বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, উবার প্রিমিয়ার উবার প্লাটফর্মের একটি নতুন সেবা যা যাত্রীদের সুযোগ দেয় প্রিমিয়াম কোয়ালিটির রাইড নিতে। উবার সবসময় চেষ্টা করে নতুন প্রযুক্তি, দারুণ সব উদ্যোগ এবং নতুন সব প্রোডাক্ট নিয়ে আসার মাধ্যমে যাত্রীদের গাড়িতে ভ্রমণের উপভোগ্য অভিজ্ঞতা দিতে। উবার যাত্রী ও চালকদের ফিডব্যাক গুরুত্বের সাথে বিবেচনা করে এবং তাদের বেশির ভাগ উন্নয়ন ও সংযোজন হয় এই ফিডব্যাকের উপর ভিত্তি করে। উবার প্রিমিয়ারের জন্য নির্বাচিত করা হয়েছে দক্ষ চালকদের যারা বিশেষভাবে প্রশিক্ষিত। 

প্রিয় টেক/মিজান