(প্রিয়.কম) উত্তর কোরিয়ার পরবর্তী পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্য ‘ইতিহাসের সবচেয়ে যন্ত্রনাদায়ক’ হবে বলে হুমকি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সর্বশেষ দেশটির হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর প্রেক্ষিতে জাতিসংঘ নিষেধাজ্ঞা জারি করে। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের দেওয়া এ অবরোধকে ‘ছোট পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেছেন। একইসঙ্গে কোরীয় উপদ্বীপের দেশটিকে সতর্ক করে প্রেসিডেন্ট বলেন, ‘আসলে যা ঘটতে যাচ্ছে, তার তুলনায় অবরোধ কিছুই নয়।’

জাতিসংঘের অবরোধ জারির বিষয়ে ট্রাম্পের বক্তব্যের প্রেক্ষিতেই উত্তর কোরিয়া পক্ষ থেকে এ হুমকি এলো।

১১ সেপ্টেম্বর সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সাড়া দিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।

জাতিসংঘে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত হান টায়ে সং জেনেভার একটি বৈঠকে এক হুমকি দিয়ে বলেন, ‘যুক্তরাষ্ট্র বিষয়ে উত্তর কোরিয়ার পরবর্তী পদক্ষেপ সম্পর্কে দেশটির কোনো ধারণাই নেই। দেশটির বিষয়ে উত্তর কোরিয়ার পরবর্তী পদক্ষেপ হবে ‘ইতিহাসের সবচেয়ে যন্ত্রনাদায়ক’।

উত্তর কোরিয়ার ওপর আরোপ করা সর্বশেষ অবরোধে অপরিশোধিত তেল, কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা আনা হয়েছে। নিষেধাজ্ঞা এসেছে দেশটির আয়ের অন্যতম উৎস তৈরি পোশাকে এবং অন্যান্য দেশে কাজ করতে যাওয়া কর্মীদের ওপরেও।

সূত্র: আল জাজিরা

প্রিয় সংবাদ/শান্ত